Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

পবিত্র শবেবরাত আজ

জুন ২, ২০১৫, ০৫:০১ এএম


পবিত্র শবেবরাত আজ

আজ মঙ্গলবার। পবিত্র শবেবরাত। আরবি শাবান মাসের ১৪ তারিখের এই রাতকে পবিত্র কোরআনে ‘লাইলাতুল মোবারাকা বা বরকতময়’ বলে অভিহিত করা হয়েছে।

সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পালিত হবে মহিমান্বিত এই রজনী। মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করবে।

মূলত মাহে রমজানের আগমনী বার্তা নিয়ে আসে এই শবেবরাত। ফার্সি ‘শব’ শব্দের অর্থ রাত, আর ‘বরাত’ শব্দের অর্থ ভাগ্য। হাদিসের বর্ণনা মতে, বিশেষ এই রাতে মহান আল্লাহ তায়ালা আগামী এক বছরের জন্য মানুষের রিজিক, জন্ম-মৃত্যু ইত্যাদি বিষয় নির্ধারণসহ তাঁর সৃষ্ট জীবের ওপর অসীম রহমত নাজিল করে থাকেন। এ জন্য এ রাতকে শবেবরাত বা সৌভাগ্যের রজনী বলা হয়। আজ সূর্যাস্তের পর থেকে শুরু হয়ে বুধবার সূর্যোদয় পর্যন্ত শবেবরাতের এই ফজিলত অব্যাহত থাকবে।

পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি বেগম চেয়ারপারসন খালেদা জিয়া, সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বাণী দিয়েছেন। পৃথক বাণীতে তাঁরা সারা বিশ্বের মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন।

পবিত্র শবেবরাতে ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আজকার, ওয়াজ ও মিলাদ মাহফিলের মধ্য দিয়ে কাটাবে। মসজিদগুলোতে থাকবে বিশেষ আয়োজন।

পবিত্র শবেবরাতের পবিত্রতা রক্ষায় পটকা-আতশবাজি নিষিদ্ধ ঘোষণাসহ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত রাজধানীতে আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

গতকাল ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।