Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

প্রত্যাশা কতটা পূরণ করলেন নতুন বান্টি-বাবলি?

বিনোদন ডেস্ক

নভেম্বর ২৫, ২০২১, ০৯:২০ এএম


প্রত্যাশা কতটা পূরণ করলেন নতুন বান্টি-বাবলি?

‘বান্টি অউর বাবলি’  বলিউডের হিট ফ্রাঞ্চাইসি। ষোলো বছর আগে তৈরি এই  ‘ব্র্যান্ড নেম’কে ফের একবার বক্স অফিসে ক্যাশ ইন করতে চেয়েছে প্রযোজক সংস্থা যশ রাজ ফিল্মস। হিরোর মুখ পালটালেও (অভিষেকের জায়গায় সাইফ) হিরোইন সেই রানি। সঙ্গে নতুন প্রজন্মের দুই তারকা, সিদ্ধান্ত চতুর্বেদী এবং শর্বরী।  সিক্যুয়েল ছবি তৈরি হলে, তা নিয়ে বাড়তি উন্মাদনা আর প্রত্যাশা দুটোই থাকে, এক্ষেত্রেও তার অন্যথা হয়নি। উপরোন্তু দীর্ঘদিন পর ‘হাম তুম’ জুটির কামব্যাক। সব মিলিয়ে ‘বান্টি অউর বাবলি ২’-কে ঘিরে প্রত্যাশার পারদ যে চড়চড়িয়ে বেড়েছিল তা বলাই বাহুল্য। কিন্তু প্রত্যাশা কতটা পূরণ করলেন নতুন বান্টি-বাবলি? বা আদৌ করতে পারলেন?

১৫ বছর আগে করা সব জালিয়াতিকে পিছনে ফেলে রাকেশ ওরফে বান্টি এবং ভিম্মি ত্রিবেদী ওরফে বাবলি। উত্তরপ্রদেশের ছোট্ট শহর ফুরসতগঞ্জে নিজেদের মতো করে জীবন কাটাচ্ছে। ছেলেকে নিয়ে ভরা সংসার তাদের। এই জুটি এখন ছাপোষা মধ্যবিত্ত। রাকেশ একজন টিকিট সংগ্রাহক আর ভিম্মি নিজের স্বপ্ন সফল করে ভি ব্র্যান্ড লঞ্চ করেছে পোশাকের।যদিও সেখানেও সে বিখ্যাত ফ্যাশন ডিজাইনার সব্যসাচীর পোশাকের নকল বানায়। গড়পড়তা জীবনের একমাত্র এন্টারটেনমেন্ট রেল কলোনির বিভিন্ন অনুষ্ঠানে রংচঙে সেজে স্টেজ পারফর্মেন্স ভিম্মির। এভাবেই তাদের নিরুপদ্রব জীবন এগোচ্ছে। 

হঠাৎ এল তরঙ্গ। সদ্য ইঞ্জিনিয়ারিং পাশ করা কুনাল এবং সোনিয়া বিবি কার্ড নিয়ে মানুষ ঠকানোর ব্যবসা শুরু করে। বেজায় সমস্যায় পড়েন ইন্সপেক্টর জটায়ু সিং। প্রথমে তিনি আসল বান্টি এবং বাবলি অর্থাৎ রাকেশ আর ভিম্মিকে ধরে নিয়ে আসে। কিন্তু সে বুঝতে পারে এইটা বান্টি আর বাবলীর নাম ব্যবহার করে নতুন কেউ এই কাজ করছে। তখন তিনি নতুন বান্টি বাবলিকে ধরতে তিনি সাহায্য চান আসল বান্টি-বাবলির।

তবে আসল বান্টি আর বাবলী কী পারবে নকল বান্টি অউর বাবলীকে ধরতে? 

এই প্রশ্নের উত্তর মিলবে পরিচালক বরুণ ভি শর্মার নতুন সিনেমা বান্টি অর বাবলি ২-এ। এই সিনেমায় মুখ্য ভুমিকায় অভিনয় করেছেন রানি মুখার্জি, সাইফ আলি খান, সিদ্ধান্ত চতুর্বেদী, শর্বরী ওয়াঘ এবং পঙ্কজ ত্রিপাঠী। 

বান্টি অর বাবলির চূড়ান্ত জনপ্রিয়তার ফায়দা তোলার জন্য অনেক ভেবে চিন্তে এই সিক্যুয়েলের চিত্রনাট্য লেখা হয়েছে। অনেক কাঠখড় পুড়িয়েছেন নবাগত পরিচালক ও চিত্রনাট্যকার বরুণ ভি শর্মা। কিন্তু সবটাই যেন বড্ড জোরজবরদস্তি করে কাঠামোয় ফিক্স করার চেষ্টা করেছেন পরিচালক। শাদ আলির তৈরি মাস্টারপিসের যেন দুর্বল কপি করার আপ্রাণ চেষ্টা। কিন্তু ওই ধোপে টেকে না শেষ পর্যন্ত। প্রথম ভাগের টর্চার মেনে নিয়ে দ্বিতীয় ভাগে এগোলে দেখা যায় প্লট নিয়ে খানিক ভাবনা চিন্তা করেছেন পরিচালক, কিন্তু আবার লজিকের অভাবে কিছুতেই গল্পকে ঠেকনা দিয়েও দাঁড় করানো যায় না। কোনও চরিত্রের সঙ্গেই যেন দর্শকের ভাব জমে ওঠে না।

ছবির প্রথমার্ধ মারাত্ম ধীর গতিতে এগিয়েছে। দ্বিতীয়ার্ধের শুরুতে যখন আপনার মনে হবে এবার গল্পটা জমবে... তখনই ফের খেই হারাবে চিত্রনাট্য। এমনকি চুরির যে ছকগুলো নতুন বান্টি আর বাবলিকে ফাঁদতে দেখা গিয়েছে তা দেখে এরপর কী? এই ভাবনার পরিবর্তে আপনি হলে বসে হাই তুলতে পারেন। কখনও তাঁরা যৌনতায় লিপ্ত হতে মরিয়া লোককে বিদেশের ভুয়ো ট্রিপ বেচছে, কখনও আবার গঙ্গা নদীর লিজ দিচ্ছে, যা দেখে আপনি সত্যি বললেন- ‘গল্পের গরু সত্যি গাছে ওঠে’।

পুরো নম্বর নিয়ে পাশ না করলেও পঙ্কজ ত্রিপাঠী আপনার চোখ টানবেন কিছু দৃশ্যে। তবে আপনি পঙ্কজের ভিতর থেকে নতুনত্ব কিছু পাবেন না। ছবির মিউজিকও একদমই মন কাড়ে না। ‘কজরা রে’, ‘ধড়ক ধড়ক’-এর মতো কালজয়ী গানের ধারকাছ দিয়েও হাঁটে না নতুন ছবির একটাও গান। এটা জানতে তো হলে যাওয়ারও দরকার নেই। 

ছবিতে সেফ-রানির কমিক টাইমিং বেশ কিছু জায়গায় দুর্দান্ত, তবুও একটা কমেডি ছবির জন্য যথেষ্ট নয়। পুরোনো বান্টি আর বাবলির চুরিবৃত্তির নেপথ্যের কাহিনিটা জোরালো, কিন্তু সিদ্ধান্ত-শর্বরীর ক্ষেত্রে সেইরকম কোনও কারণ আপনি খুঁজে পাবেন না। ছবির সিক্যুয়েল এনজয় করবার পরিবর্তে দুটো ছবির তুলনা টানতে আপনি বেশি ব্যস্ত হয়ে পড়বেন।

রানি-সাইফ-পঙ্কজের মতো পোড় খাওয়া অভিনেতা এবং শর্বরী-সিদ্ধান্তের ফ্রেশনেস মার খেয়ে যায় স্রেফ দুর্বল স্ক্রিপ্টের জন্য। মধ্য বয়স্ক মধ্যবিত্ত দম্পতির চরিত্রে নিজেদের সেরাটা দিয়েছেন সাইফ এবং রানি। আজও তাদের রসায়ন নজর কাড়ে, মন ভালো করে দেয়। সিদ্ধান্ত ও শর্বরী নিজেদের সাধ্যমতো চেষ্টা করেছেন সাইফ-রানির ম্যাজিকের সঙ্গে পাল্লা দিতে। বান্টি অর বাবলির প্রতিটি গান আজও সমান জনপ্রিয়। কিন্তু সিক্যুয়েল সেখানেও মান রাখতে পারল না।

মোটের উপর বান্টি অর বাবলি ২ যতটা হাইপ ক্রিয়েট করেছিল, পরীক্ষার খাতায় গুছিয়ে উত্তরটা লিখতে পারল না।

আমারসংবাদ/এডি