Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

আখ চাষে মুখ ফিরিয়ে নিচ্ছে কৃষক

জয়পুরহাট প্রতিনিধি

নভেম্বর ২৫, ২০২০, ১২:০০ পিএম


আখ চাষে মুখ ফিরিয়ে নিচ্ছে কৃষক

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আখের ক্ষেতে পোকার আক্রমনে সর্বশান্ত হয়েছে কৃষক। এতে করে কাঙ্খিত ফলন উৎপাদনের পাশাপাশি লোকশান পোহাতে হচ্ছে কৃষকদের। এ কারণে আখ চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে উপজেলার শতশত কৃষক। 

সরেজমিনে দেখা যায়, উপজেলার ধরঞ্জী, বাগজানা ও আয়মারসুলপুর ইউনিয়নের বিভিন্ন মাঠে কয়েক প্রজাতির আখের চারা রোপণ করেছে কৃষক। তবে, অধিকাংশ আখের ক্ষেতে দেখা দিয়েছে নানা পোকার আক্রম। যা ওষুধ ব্যবহার করেও কোন লাভ হচ্ছে না। চোখের সামনে অর্থকরি ফসল আখ চাষে এমন অবস্থা দেখে হতাশ কৃষক।

জানা গেছে, উপজেলায় চলতি মৌসুমে ২ হাজার হেক্টর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা নিধার্রণ করা হলেও উপজেলায় মাত্র সাড়ে ৮শ' একর জমিতে আখের চাষ করা হয়েছে।

উপজেলার শ্রীমন্তপুর গ্রামের কৃষক নুরুল ইসলাম বলেন, আখ লাগানোর জন্য ৩ বিঘা জমি তৈরী, বীজ, সার ও শ্রমিকসহ সর্বমোট ৫০-৬০ হাজার টাকা খরচ হয়েছে। 

নন্দইল গ্রামের নাজির হোসেন বলেন, আমি আড়াই লক্ষ টাকা খরচ করে ১০ বিঘা জমিতে আখ লাগিয়েছি। 
তারা দু'জনেই বলেন, শত চেষ্টা করেও পোকার আক্রমনের হাত থেকে আখ রক্ষা করতে পারিনি। পোকা খেয়ে জমিতে যেটুকু আখ আছে তা দিয়ে খরচ উঠবে না। 

সুগারমেইল পাঁচবিবি সাব-জোন কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, এ বছর যে সময়ে আখের চারা বেড়ে উঠবে ঠিক সে সময়ে এক টানা কয়েকদিন বৃষ্টি হওয়ার কারণে তা ব্যহত হয়েছে। পোকার আক্রমনের কারণে আখের ফলন এ বছর কম হয়েছে।

আমারসংবাদ/কেএস