Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সখীপুরে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা!

আমিনুল ইসলাম, সখীপুর(টাঙ্গাইল)

মে ৪, ২০২১, ০৭:৩০ এএম


সখীপুরে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা!

টাঙ্গাইলের সখীপুরে ভুট্টা চাষে বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। চলতি মৌসুমে ভুট্টার ক্ষেত গুলো ভালো হয়েছে দেখে কৃষকদের মন খুশিতে ভরে গেছে। ফসল ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে চলতি বছর ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে ভুট্টা চাষিরা আশা করছেন। 

ধান ও গমের পাশাপাশি এ উপজেলার কৃষকার এখন ভুট্টা চাষের দিকে ঝুঁকে পড়েছেন। আর বিশেষ করে ভুট্টা চাষে স্বল্প সময়ে অল্প খরচে অধিক লাভবান হওয়া যায় দেখে এ অঞ্চলের কৃষকেরা ধান ও গম চাষের পাশাপাশি ভুট্টা চাষে বেশি ঝুঁকে পড়েন। আর এভাবে দিনদিন সবার মাঝে ভুট্টা চাষে আগ্রহ বেড়েই চলেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় ১২৬ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার মুচারিয়া পাথার এলাকার ভুট্রা চাষী মো.আবু তালেব চলতি মৌসুমে ২ একর জমিতে ভুট্টার আবাদ করেছেন। ২ বিঘা  জমিতে ভুট্টার আবাদ করেছেন উপজেলার কচুয়া গ্রামের হাসিনা আক্তার। ভুট্টার গাছে গাছে ফুল ও ফল এসেছে। মাস খানেক সময়ের মধ্যে তারা ভুট্টা উত্তোলন করতে পারবেন। তারা ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন।

এ ব্যপারে উপজেলার উদ্ভিদ সংরক্ষণ ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো.আনিছুর রহমান আমার সংবাদকে জানান, ভুট্টা চাষে আমরা সব সময় কৃষকদেরকে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে আসছি। ফলে ভুট্টা চাষে এ উপজেলার কৃষকদের মাঝে আগ্রহ বাড়ছে।

[media type="image" fid="122602" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.নূরুল ইসলাম আমার সংবাদকে বলেন, ভুট্টা চাষে খরচ অনেক কম কিন্তু দাম অনেক ভালো। সেই সঙ্গে ভুট্টার গাছ গো-খাদ্য ও জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। বর্তমানে বাজারে ভুট্টার চাহিদাও অনেক বেশি। ভুট্টা একটি লাভজনক ফসল। আবহাওয়া অনুকুলে থাকলে এবার ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

আমারসংবাদ/এআই