ভাতা বৃদ্ধির দাবিতে প্রতিবন্ধীদের মানববন্ধন 

আমারসংবাদ ডেস্ক প্রকাশিত: জুন ২৯, ২০২২, ০৩:১৮ পিএম

নুন্নতম ২ হাজার টাকা ভাতা করার দাবিতে মানববন্ধন অংশ নেন সারাদেশ থেকে আগত প্রতিবন্ধীরা । এ সময় বক্তারা প্রতিবন্ধিদের নানা দুঃখ,দূর্দশা কথা তুলে ধরে বক্তব্য প্রদান করেন।

বুধবার (২৯ জুন) সকাল ১১ টায় রাজধানীর প্রেসকলাবের সামনে বাংলাদেশ জাতীয় বধির সংস্থার ব্যানারে  মানববন্ধন করেন তারা।
মানববন্ধনে বক্তারা নুন্নতম ২ হাজার টাকা ভাতা দাবি  তুলেন  । এ সময় জাতীয় বধির সংস্থার সভাপতি দুভাষীর সহযোগিতায় ইশারায় এ দাবি তুলে ধরেন।

মানববন্ধনে  বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড এ্যডভোকেসি নেক্সাস (বি-স্কান)  এর সাধারণ সম্পাদক সালমা মাহবুবা বলেন,প্রধানমন্ত্রী আর কোনো দাবী নাই , জননেত্রী শেখ বর্তমান সরকারের মাননীয় প্রধান মন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সুযোগ্য কন্যা প্রতিবন্ধী দরদী হাসিনা ইতিপূর্বে ঘোষনা করেছিলেন যে প্রতিবছর বাজেটে প্রতিবন্ধী মানুষদের ভাতার পরিমান বৃদ্ধি করে করে ২০২৫ সালের মধ্যে ২৫ শত  টাকায় উন্নীত করা হবে । সে অনুযায়ী বর্তমান ২০২২ সালে ২২ শত টাকা করার কথা । কিন্তু বর্তমান বাজেটে নাকি সামান্য ১ শত  টাকা মাত্র বৃদ্ধি করা হবে বলে প্রস্তাব করা হয়েছে । যাহা অসহায় প্রতিবন্ধী মানুষের প্রতি অত্যন্ত অমানবিক ও উপহাস করার সামিল ।
তিনি আরোও বলেন, আমরা নিশ্চিত মাননীয় প্রধান মন্ত্রীর পূর্ব অনুমতি ছাড়াই এধরনের প্রস্তাব করা হয়েছে । আমরা বিশ্বাস করি মানবতার জননী প্রতিবন্ধী দরদী মাননীয় প্রধান মন্ত্রীর কাছে অসহায় প্রতিব মানুষের বর্তমান অমানবিক কষ্টের কথা সঠিক ভাবে তুলে ধরতে পারলে নিশ্চিত তিনি অসহায় প্রতিবন্ধী মানুষদের বাটাতে একটি যৌক্তিক ও নুন্নতম ভাতা বৃদ্ধি করবেন । কিন্তু আমরা জানি যে , সমাজে কোনো ভাল কাজই ভালো ভাবে বাস্তবায়ন হয়না যতক্ষণ পর্যন্ত না অসহায় মানুষের বন্ধু সাংবাদিক ভাই বোনেরা তা সমাজ ও রাষ্ট্রের কাছে তুলে না ধরে । আমরা দেখতে পাচ্ছি সাংবাদিক সমাজ সমাজের অসঙ্গতি ও অসহায় মানুষের বঞ্চিত হওয়ার কথা জোরালো ভাবে তুলে ধরায় অনেক আইন পর্যন্ত রাষ্ট্র সংশোধন করেছে । এমনকি অনুসন্ধানী নির্ভিক সাংবাদিকদের দুঃসাহসী অনুসন্ধানের মাধ্যমে অনেক দুর্নীতি প্রকাশ করে জনগনের পক্ষে প্রতিবাদ করায় অনেক মন্ত্রী প্রতিমন্ত্রীকেও তাদের পদ হারাতে হয়েছে ।
তিনি সাংবাদিকদের অনুরোধ জানিয়ে বলেন,   আমরা অসহায় ক্ষতিগ্রস্থ বঞ্চিত প্রতিবন্ধী জনগোষ্ঠী আমাদের প্রিয় সাংবাদিক ভাই বোনদের কাছে হাত জোর করে বিনীত ভাবে অনুরোধ জানাচ্ছি আমরাতো আপনাদেরই কারোনা কারো সন্তান , ভাই , বোন ও আপন জন । তাই অসহায় এ প্রতিবন্ধী ভাই বোনদের প্রতি মানবিক দয়াশীল হয়ে আমাদের এ জীবন বাঁচানোর শেষ দাবীটা আপনারা জোরালো ভাবে রাষ্ট্রের কাছে বিশেষ করে মাননীয় প্রধান মন্ত্রীর কাছে তুলে ধরে অসহায় প্রতিবন্ধী মানুষদের বাঁচাতে সহায়তা করুন । 
এসময় সারাদেশে থেকে আসা প্রতিবন্ধী সংগঠনের বিভিন্ন পর্যেোয়র নেতারা বক্তব্য প্রদান করেন।

আরইউ