ঈদের ছুটি শেষে ঢাকামুখী মানুষ  

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ১২, ২০২২, ১১:৩৭ এএম

পবিত্র ঈদুল আজহার তিন দিনের ছুটি গতকাল সোমবার (১১ জুলাই) শেষ হয়েছে। মঙ্গলবার (১২ জুলাই) থেকে অফিস-আদালত, ব্যাংক-বীমা ও শেয়ারবাজার খুলবে। যে কারণে কর্মক্ষেত্রে যোগ দিতে গ্রাম থেকে রাজধানীতে ফিরছেন কর্মজীবীরা।

সোমবার বিকেল থেকে রাজধানীর বিভিন্ন বাস টার্মিনাল ও সদরঘাটে এমন সব চিত্রই দেখা গেছে।

ঈদুল আজহা উপলক্ষে গত ৮ থেকে ৯ জুলাই পর্যন্ত ৬৫ লাখ ৭৮ হাজার ৮৬৬ জন মানুষ ঢাকা ছেড়েছেন। ঢাকার বাইরে যাওয়া সিমের হিসাব দিয়ে এমনটি জানিয়েছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। 

সংখ্যায় কম-বেশি থাকতে পারে। কারণ প্রতিটি সিমের জন্য একজন মানুষ ধরা হলেও একাধিক নেটওয়ার্কের সিম ব্যবহার করেন অনেকে। আবার ১৮ বছরের নিচে তথা শিশু, বৃদ্ধ যাদের মোবাইল ফোন নেই তাদের গণনায় আনা হয়নি।

কল্যাণপুর, টেকনিক্যাল, গাবতলীর বাস কাউন্টারের দেওয়া তথ্য মতে, বিভিন্ন জেলা থেকে রাতে বা ফজরের পর রওয়ানা দিয়ে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ। প্রত্যেক বাসে ভরপুর যাত্রী আসছে।

উল্লেখ্য, কোরবানীর ঈদ উপলক্ষে ৯, ১০ ও ১১ জুলাই (শনিবার, রোববার ও সোমবার) ছিল সরকারি সাধারণ ছুটি । ঈদের ছুটির আগের দিন ছিল শুক্রবার সাপ্তাহিক ছুটি। এর আগে গত বৃহস্পতিবার ছিল ঈদের আগে শেষ কর্মদিবস। সেই হিসাবে টানা চার দিন ঈদের ছুটি শেষে আজ কাজে যোগ দেবেন কর্মজীবীরা।

ইএফ