দেশে আবহাওয়ার পূর্বাভাস

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২, ০৩:৫২ পিএম

সারা দেশের আবহাওয়া আজও শুষ্ক থাকবে, কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এছাড়া আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় যে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। সেটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাব বাংলাদেশে পড়তে পারে, তবে আরও দেরিতে। যতক্ষণ এটি সাগরে আছে, ততক্ষণ প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

শুক্রবার (২১ অক্টোবর) সকালে ঢাকা পোস্টকে এসব তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। একই সঙ্গে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার রয়েছে। যা উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে বইছে। গতকাল সন্ধ্যা ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫৫ শতাংশ।

আগামী ২ দিনে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকার লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়া তার পরবর্তী ৩ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের আবহাওয়ার পরিস্থিতি অবনতি হতে পারে।

সারা দেশে গত ২৪ ঘণ্টায় কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। দেশে সর্বোচ্চ ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সন্দীপে। এবং সর্বনিম্ন ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়।

এবি