স্তন ক্যান্সার বাড়ছে আশঙ্কাজনক হারে, প্রয়োজন সচেতনতা

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ১২:০২ এএম

দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে স্তন ক্যান্সার। সম্প্রতি এক জরিপে দেখা গেছে, বাংলাদেশে প্রতিবছর ১৩ সহস্রাধিক নারী নতুনভাবে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। নারী ক্যান্সার রোগীদের মধ্যে ১৯ শতাংশই স্তন ক্যান্সারে ভোগেন। এই অবস্থায় স্তন ক্যান্সার রোধে সচেতনতা বৃদ্ধি জরুরি, এক্ষেত্রে সমাজিক সংগঠনগুলোকে এগিয়ে আসতে হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শনিবার (২৯ অক্টোবর) রাজধানীর শ্যামলী নার্সিং কলেজে হেলথ বন্ধু আয়োজিত নার্সিং শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অ্যাওয়ারনেস সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, যে কোনো বয়সেই একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। তবে, এই ক্যান্সার যদি প্রাথমিক পর্যায়ে দ্রুত শনাক্ত করা যায়, তাহলে পুরোপুরি এর নিরাময় সম্ভব।

আয়োজকরা বলেন, নার্সিং পেশাদারগণ দেশের স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আজকের সেমিনারে উপস্থিত শিক্ষার্থীরা আগামীদিনের নার্স, সুতরাং এর মাধ্যমে স্তন ক্যান্সার সচেতনতায় পেশাগত কর্মক্ষেত্রে যথাযথ ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি।

সেমিনারে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ব্রেস্ট ক্যান্সারের লক্ষ্মণ ও প্রতিকার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন হেলথ বন্ধু লিমিটেডের এক্সিকিউটিভ ফারিহা সুলতানা অমি, সচেতনতা করণীয় নিয়ে আলোচনা করেন প্রতিষ্ঠানটির কমিউনিকেশন এক্সিকিউটিভ বাঁধন বিশ্বাস।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উৎসর্গ ফাউন্ডেশন বাংলাদেশের সাধারণ সম্পাদক তানজিনা খান। তিনি বলেন, এধরণের আয়োজন সমাজিক ভাবে ইতিবাচক ভূমিকা রাখবে, ব্রেস্ট ক্যান্সার সচেতনতায় সমাজিক সংগঠনকে গুলোকে এগিয়ে আসতে হবে এবং সচেতনতা বৃদ্ধিতে একযোগে কাজ করতে হবে।

সেমিনারের বিষয়ে হেলথ বন্ধু লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রাজিকুল হাসান রিফাত বলেন, আমরা হেলথ কেয়ার ইকোসিস্টেম তৈরিতে কাজ করে যাচ্ছি দীর্ঘদিন ধরে। আর এই ধরনের সেমিনারের মাধ্যমে রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি পায়।

ইএফ