আসন্ন দুর্গাপূজায় সিএমপির ৩২ নির্দেশনা

আজিজুল হক, চট্টগ্রাম প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২, ০২:৫৬ পিএম

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ৩২ দফা নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। করোনাভাইরাসের সংক্রমণ ও আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) সিএমপির কমিশনার কৃষ্ণ পদ রায়ের সঙ্গে সরকারি বিভিন্ন সংস্থা ও পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের মতবিনিময় সভা হয়। পরে এক সংবাদ সম্মেলনে সিএমপি কমিশনার নির্দেশনাগুলো তুলে ধরেন।

নির্দেশনার মধ্যে আছে— পূজা মন্ডপের প্রবেশমুখে পুরুষ ও নারীর জন্য পৃথকভাবে হাত ধোয়ার ব্যবস্থা, হ্যান্ড স্যানিটাইজার ও থার্মাল স্ক্যানার রাখতে হবে। পূজা মন্ডপে মাস্ক ছাড়া প্রবেশ নিষেধ। মন্ডপের চারদিকে বা ওপরের অংশ উন্মুক্ত রাখতে হবে। প্রতিমা প্যান্ডেলের আশপাশে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে।

মন্ডপের প্রবেশমুখে ভিড় নিয়ন্ত্রণ করা, সিসি ক্যামেরা স্থাপন ও ভিডিও ফুটেজ রেকর্ড করার নির্দেশনা দিয়েছে সিএমপি কমিশনার।

তিনি আরও বলেন, মন্ডপের ভেতর একসঙ্গে ২০ জনের অধিক লোক অবস্থান করতে পারবে না। মন্ডপের চারদিকে বা উপরের অংশ উন্মুক্ত রাখতে হবে। জরুরি সেবার ফোন ও মোবাইল নম্বর সংরক্ষণের নির্দেশনা দিয়েছেন। পুলিশ ও ফায়ার সার্ভিসের জরুরি সেবার নম্বরগুলো দৃশ্যমান স্থানে প্রদর্শন করে রাখতে হবে। বিদ্যুতের বিকল্প হিসেবে জেনারেটর ব্যবস্থা রাখতে হবে। নিরাপদ স্থানে পূজামন্ডপ স্থাপনের ওপর জোর দেওয়া হয়েছে। মন্ডপসমূহে অগ্নিনির্বাপনের ব্যবস্থা রাখতে হবে। হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর, আর্চওয়ে ও সিসি ক্যামেরা স্থাপনের বিষয়েও জোর দেওয়া হয়েছে সিএমপির নির্দেশনায়। পূজামন্ডপ কোনো ধরনের থিম, সাংস্কৃতিক অনুষ্ঠান বা ডিজে পার্টির আয়োজন করা যাবে না। আজান ও নামাজের সময় সাউন্ড সিস্টেম বন্ধ রাখতে হবে।

সিএমপি নির্দেশনা দিয়ে বলছে, অজ্ঞানপার্টি ও মলমপার্টি থেকে সতর্ক থাকতে হবে। অপরিচিত ব্যক্তির দেওয়া কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকতে হবে। নির্দিষ্ট স্থান ছাড়া যত্রতত্র গাড়ি রাখা যাবে না। নারীদের যৌন হয়রানি বা ইভটিজিং এর বিরুদ্ধেও প্রতিরোধে মন্ডপ কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে হবে এবং পুলিশকে তাৎক্ষণিক জানাতে হবে। পুরুষ ও মহিলাদের জন্য আলাদা প্রবেশ ও বাহিরের পথ রাখতে হবে। পূজামন্ডপের ব্যবস্থাপনা কমিটিকে সার্বক্ষণিক নারী ও পুরুষ স্বেচ্ছাসেবক মোতায়েন এবং স্বেচ্ছাসেবকদের চেনার সুবিধার্থে নির্দিষ্ট পোশাকের ব্যবস্থা করতে হবে। এছাড়া স্বেচ্ছাসেবকদের নামের তালিকা থানার ওসির কাছে জমা দিতে হবে।

সিএমপি জানিয়েছে, যেকোনো ঘটনার সংবাদ দ্রুততার সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীকে দিতে হবে। মাদক গ্রহণ নিষিদ্ধ করা হয়েছে। পূজা মন্ডপের আশপাশে মেলা বা জুয়ার আসর বসানো যাবে না। আতশবাজি-পটকা ফোটানো থেকে বিরত থাকতে হবে। ফেসবুকে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে অথবা লোকমুখে যেকোনো ধরনের গুজব বা অনাকাক্সিক্ষত বিষয়ে নিকটস্থ থানায় অবহিত করতে হবে। আগামী ৫ অক্টোবর প্রতিমা বিসর্জন দেওয়া হবে। সন্ধ্যা ৬টার মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন করতে হবে।

কেএস