ফরিদপুরে বিএনপির গণসমাবেশ

খোলা আকাশের নিচেই রাত কাটালেন নেতা-কর্মীরা

ফরিদপুর প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২, ১২:১৬ পিএম

ফরিদপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশে আসা নেতা-কর্মীরা খোলা আকাশের নিচেই রাত কাটিয়েছেন। বৃহস্পতিবার (১০ নভেম্বর) রাতেই প্রায় পূর্ণ হয়ে গেছে সমাবেশের মাঠ। শনিবার (১২ নভেম্বর) সকাল থেকে শুরু হবে সমাবেশের আনুষ্ঠানিকতা।

ফরিদপুর শহর থেকে ৬ কিলোমিটার দূরে কোমরপুরের আব্দুল আজিজ ইনস্টিটিউট স্কুলের এই মাঠে রাত সাড়ে একটার দিকে দেখা যায়, স্কুলের ভবনগুলোও ভরপুর। পুরো মাঠজুড়ে বাঁশ ও হোগলার চাটাই বিছানো। নেতা-কর্মীরা কেউ শুয়ে আছেন, কেউ পায়চারি করছেন। বাহিরে কনে কনে শীত পড়েছে। কুয়াশাও আছে বেশ।

নেতা-কর্মীদের সকলের গায়ে শীতের পোশাক। কানে মাফলার প্যাঁচানো। আবার অনেকেই কম্বল মুড়ি দিয়ে শুয়ে আছে, পায়ের কাছে জ্বলছে মশা তাড়ানোর কয়েল। যারা ঘুমোননি তারা একে অপরের সঙ্গে খোশ গল্প ও কথা বলে সময় কাটাচ্ছেন।

কেন্দ্রীয় নেতারাও আগত নেতাকর্মীদের সাথে আড্ডা দিচ্ছেন, খাওয়া-দাওয়া করছেন। কর্মীদের মাঝে কম্বল বিলি করছেন। কেন্দ্রীয় নেতাদের অনুপ্রেরণায় চাঙ্গা হয়ে আছেন সমাবেশে আগত নেতা-কর্মী-সমর্থকরা।

রাজবাড়ি থেকে আগত নুর ইসলাম শিকদার, জাহিদ হোসেন, সেলিম পাটোয়ারী বলেন, বাস-গাড়ি বন্ধের কথা শুনে দুইদিন আগেই চলে এসেছি। এখানে খাচ্ছি, ঘুরছি আর রাতে কম্বল মুড়ি দিয়ে তাবুর নিচে কোনমতে পড়ে আছি। কষ্ট হলেও বেশ আনন্দ ও মজা পাচ্ছি। 

জেলা বিএনপির আহ্বায়ক মোদাররেস আলী ঈসা বলেন, মাঠে আমাদের অনেক কাজ। এখানে আগত কারোরই চোখে ঘুম নেই। কেউ ঘুমাবেও না। সবারই দুই চোখে সরকার হটানোর স্বপ্ন।

বিএনপির যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার বলেন, শরীয়তপুর, মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ থেকে নেতা-কর্মীরা এসেছে। এখনও দলে দলে আসছে।

টিএইচ