সিলেট বোর্ডে জিপিএ-৫ বাড়লেও পাসের হার কমেছে

সিলেট ব্যুরো প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ০৭:০১ পিএম

সিলেট শিক্ষাবোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ৭৮ দশমিক ৮২ শতাংশ। সারাদেশের সবগুলো বোর্ডের মধ্যে পাসের হারে সবচেয়ে পিছিয়ে সিলেট।

গতবারের চেয়ে এবার সিলেটে পাসের হার কমেছে ১৮ শতাংশ। তবে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা।

এবার জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৫৬৫ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৮৩৪ জন।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে সিলেট শিক্ষাবোর্ড মিলনায়নে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল সাংবাদিকদের এই তথ্য জানান।

পরীক্ষার আগে ভয়াবহ বন্যা, মানবিকের অধিক শিক্ষার্থী আর গত বছরের চাইতে এবার বেশি বিয়ষে পরীক্ষা হওয়ায় পাসের হার কমেছে জানিয়ে তিনি বলেন, গত বছর গণিত ও ইংরেজি বিষয়ে পরীক্ষা ছিলো না। কেবল তিনটি বিষয়ে পরীক্ষা হয়েছে। এবার গণিত ও ইংরেজি পরীক্ষা হয়েছে। ফলাফলে এর প্রভাবও পড়েছে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবছর সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ৯০ হাজার ৯৪৮ জন পাস করেছে।ছেলে ও মেয়েদের পাসের হার যথাক্রমে ৭৮ দশমিক ৭১ শতাংশ ও ৭৮ দশমিক ৯ শতাংশ। এবারে ৩ হাজার ২৫৪ জন ছেলে ও ৪ হাজার ৩১১জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

বিষয় ভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, এবারে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৩ দশমিক ৫৭শতাংশ। এই বিভাগে ২৩ হাজার ৩১৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২৩ হাজার ২৩০ জন পাস করেছে। এদের মধ্যে ৬ হাজার ৮৯৪ জন জিপিএ-৫ পেয়েছে।

মানবিক বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৮শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৩৮৯ জন। এই বিভাগে ৮৪ হাজার ২৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৮৩ হাজার ৩১৫ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮৭ দশমিক ৩৬ শতাংশ। এই বিভাগে ৮ হাজার ৮৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭ হাজার ৭২৮ জন। ২৮২জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এদিকে সিলেট শিক্ষা বোর্ডের অধীন চার জেলার মধ্যে সবচেয়ে ভালো করেছে সিলেট জেলার শিক্ষার্থীরা। এই জেলায় পাসের হার ৮১ দশমিক ৯৫ শতাংশ। এছাড়া সুনামগঞ্জে ৭৯ দশমিক ৯৫ শতাংশ, হবিগঞ্জে ৭৭ দশমিক ৮৬ শতাংশ ও মৌলভীবাজারে ৭৩ দশমিক ৮৩ শতাংশ।

এআই