খাগড়াছড়িতে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন

পার্বত্যাঞ্চল প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০৯:১০ পিএম

‍‍`মাটি-খাদ্যের সূচনা যেখানে‍‍`, এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় খাগড়াছড়ি বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন করা হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) সকালে খাগড়াছড়ি মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শোভাযাত্রা শেষ হয়।

খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কিশোর কুমার মজুমদার এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন-খাগড়াছড়ি জেলা প্রশাসক মো:সহিদুজ্জামান। এসময়  খাগড়াছড়ি জেলা অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)নাজমুন আরা সুলতানা সহ সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, মাটি- খাদ্যের সূচনা যেখানে আমাদের সবাইকে মাটি রক্ষায় কাজ করতে হবে। বিভিন্ন কারণে দিন দিন মাটির গুণাগুণ নষ্ট হচ্ছে, বিশেষ করে পলিথিন আর প্লাস্টিকের যততত্র ব্যবহারের ফলে দিন দিন মাটির উর্বরতা কমে যাচ্ছে। মাটির গুণাগুণ সঠিক রাখতে জমিতে নির্দিষ্ট পরিমাণ মানসম্মত জৈব সার ব্যবহার করতে হবে এবং মাটির সুরক্ষায় সবাইকে সচেতন হয়ে কাজ করার আহবান জানান।

এআই