কুষ্টিয়ায় বীজ ব্যবসায়ীদের কাছে জিম্মি কৃষকরা

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২, ০৩:৩৩ পিএম

গম রোপনের শেষ মুহুর্তে এসে চাষীরা গমের বীজ কিনতে হিমশিম খাচ্ছে বলে অভিযোগ করছে চাষীরা। সরকারের বেধে দেয়া মুল্যের চেয়ে অধিক মূল্যে চাষীদের কাছে বীজ বিক্রি করা হচ্ছে, এতে করে চাষীদের গুনতে হচ্ছে মোটা অংকের টাকা। সরকারী মূল্য ১ হাজার ১৬০ টাকা ২০ কেজীর বস্তা সেখানে বীজ ব্যবসায়ীরা ১ হাজার ৬’শ টাকা কেউ কেউ ১ হাজার ৭’শ টাকায় বীজ বিক্রি করছে বলে ভুক্তভুগি চাষীরা জানান। সরকারি মূল্য ৫১ টাকা কেজী ডিলারদেরকে ৭ টাকা লাভ দিয়ে প্রতি কেজীর মূল্য ধরা হয়েছে ৫৮ টাকা।

চাষীরা আরও অভিযোগ করে বলেন, বীজ কিনতে গেলে বীজ ব্যবসায়ীরা ভাউচার দিচ্ছেন না। অথচ দাম অতিরিক্ত নিচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুষ্টিয়ার উপ-পরিচালক কৃষিবীদ ড. হায়াত মাহামুদ বলেন, চলতি মৌসুমে কুষ্টিয়া জেলায় ১১ হাজার ৫৫৭ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধারা হয়েছে। গমের দাম বেশী হওয়ায় চাষীরা এ বছর ব্যাপকহারে গম চাষে ঝুকিছে। চাষীদের ১৩’শ ৮৬ মেঃটন বীজের প্রয়োজন সেখানে কৃষি বিভাগের পক্ষ থেকে ৮ হাজার চাষীকে ১৬০ মেঃ টন গম বীজ বিনামূল্যে প্রদান করা হয়েছে। এ ছাড়াও আরো ৩’শ কেজী অতিরিক্ত গম বীজ দেয়া হয়েছে কুমারখালীতে।

তিনি বলেন, আমাদের হিসেব অনুযায় গম বীজের ঘাটতি নেই। অপরদিকে কৃষকেরা জানান, কৃষি অফিসের তথ্যের চেয়ে গম আবাদ বেশী হচ্ছে। যে কারনেই বাজার থেকে গমের বীজ সংগ্রহ করতে হচ্ছে। উপ পরিচালক বলছেন, কৃষি অফিসের মাধ্যমে গম, ধান প্রকল্প হাতে নেয়া হয়েছে। এসএমই চাষীদের কাছে গমের বীজ আছে সেখান থেকেও চাষীরা গমের বীজ সংগ্রহ করতে পারেন।

বীজ বিপনন কুষ্টিয়া অঞ্চলের উপ পরিচালক মোঃ আবদুর রহমান বলেন, কুষ্টিয়া জেলায় ১৪৩ জন বীজ ডিলারদের মাঝে ২৪২ মেঃটন বীজ সরবরাহ করেছেন। যদি কোন ডিলার সরকারী মূলের চেয়ে বেশী মূল্যে গম বীজ বিক্রি করে প্রমাণ পেলে তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, ডিলারদের কাছ থেকে বীজ কিনলে অবশ্যই ভাউচার নিতে হবে। বেশী দামে গম বীজ বিক্রির ভাউচারসহ প্রমাণ পেলেই ব্যবস্থা নেয়া হবে।

কিন্তু চাষীরা বলছেন, ডিলাররা গম বীজ ক্রয়ের ভাউচার দিচ্ছে না। বীজ ডিলাররা সিন্ডিকেট করেই এই বীজ ব্যবসা চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ করেন।

মিরপুরের চাষী আমজাদ হোসেন বলেন, তিনি গম বীজ কিনেছেন ১৬’শ টাকা বস্তা। কুষ্টিয়া সদরের চাষী লোকমান বলেন তিনি গম বীজ কিনেছেন সাড়ে ১৫’শ টাকা বস্তা। ছোট দোকানিরা বলছেন ডিলাররা ১৭’শ টাকা বস্তা ধরলে আমরা কত টাকায় বিক্রি করবো। এ জন্য এবার গমের বীজ বিক্রি করতে পারছি না। বীজ বিপনন এর উপ পরিচালক বলছেন কুষ্টিয়ায় বীজের কোন সংকট নেই।
বীজ ডিলারদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ব্যবস্থা নিলে বীজ সংকটে পড়বে না কৃষকেরা। সরকারের বেঁধে দেয়া দামেই তারা বীজ পাবে বলে মন্তব্য করছে কৃষকেরা।

কেএস