কুষ্টিয়ায় নিরাপদ খাদ্য দিবসে ক্যাম্পেইন

কুষ্টিয়া প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৩:৩৮ পিএম

স্বাস্থ্যই সম্পদ। স্বাস্থ্যই সকল সুখের মূল। সুস্থ দেহ সুস্থ মন। কথাগুলো আমরা ছোট বেলা থেকে শুনে আসছি, যা খুবই গুরুত্বপূর্ণ।

যে খাদ্য গ্রহণের মাধ্যমে আমরা ক্ষুধা নিবারণ করে দেহ মনকে সুস্থ্য রাখি সেই খাদ্য দেহের জন্য কতটুকু নিরাপদ, তা আমরা কতটুকু নজর দিয়ে দেখি। সরকারি ও বেসরকারিভাবে সকল শ্রেণিপেশার মানুষের খাদ্য নিরাপদ হওয়ার প্রয়োজনীয়তা কতটুকু কোনটা নিরাপদ খাদ্য সেই বিষয়ে সচেতন করার জন্য ২০১৮ থেকে জাতীয় নিরাপদ খাদ্য দিবস ২ ফেব্রুয়ারি পালন করে আসছে।

বৃহস্পতিবার সকালে কুষ্টিয়ার পোড়াদহে সাফ‘র আয়োজনে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে ‘নিরাপদ খাদ্য, সমৃদ্ধ জাতি স্মার্ট বাংলাদেশ গড়ার চাবিকাঠি‘ প্রতিপাদ্যকে সামনে রেখে আলোচনা ও লিফলেট ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

সাফ‘র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাকের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে লিফলেট ক্যাম্পেইন উদ্বোধন ও আলোচনা করেন বাংলাদেশ রেলওয়ে পোড়াদহ থানার ওসি এমদাদুল হক। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, পোড়াদহ কলেজের সাবেক প্রিন্সিপ্যাল রোজাউল করিম।

বক্তাগণ বলেন, সুস্বাস্থ্য ছাড়া জীবনের সকল অর্জনই বৃথা। বেঁচে থাকার জন্য খাদ্য যেমন প্রয়োজন, সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন স্বাস্থ্যসম্মত নিরাপদ খাদ্য। যে খাদ্য দেহের জন্য ক্ষতিকর নয় বরং দেহের বৃদ্ধি, ক্ষয় পূরণ ও রোগ প্রতিরোধ করে তাই স্বাস্থ্যসম্মত বা নিরাপদ খাদ্য।

নিরাপদ খাদ্য মানুষের মৌলিক অধিকার। নিরাপদ খাদ্য গ্রহণ এখন চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। তাই খাদ্য উৎপাদনকারী কৃষক, কোম্পানি, ভোক্তা থেকে শুরু করে সকল পর্যায়ের মানুষকে সচেতন হতে হবে। খাদ্য উৎপাদন করতে কিটনাশক, স্যার বা অন্যান্য ক্যামিক্যালসহ যা ব্যবহার করছি তা অনুমোদিত কিনা, উৎপাদন, সংরক্ষণ, পরিবহণ বিপণন যথাযথ ও স্বাস্থ্যসম্মত প্রক্রিয়ায় হচ্ছে কিনা তার জন্য সবাইকে দায়িত্বশীলের ভূমিকা রাখতে হবে।

আমরা সবাই ভোক্তা প্রতিটি ভোক্তাকে উৎপাদনের তারিখ, মেয়াদ আছে কিনা, কিকি উপাদান দিয়ে খাদ্যটি তৈরী ইত্যাদি বিষয় নিজ দায়িত্বে জানার মাধ্যমে নিজে সচেতন হতে হবে এবং অন্যকে সচেতন করার চেষ্টা করতে হবে।

দিবসটি উপলক্ষে সাফ‘র পক্ষ গ্রামে, বাজারে ও রেল ষ্টেশনসহ বিভিন্ন জায়গায় লিফলেট বিলি করা হয়।
এআরএস