বলেশ্বর তীরের বাঁধ রক্ষার দাবিতে মানববন্ধন

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ০৭:২৪ পিএম

বাগেরহাটে বলেশ্বর নদীর ভাঙন রোধ ও বাঁধ রক্ষার দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী। বুধবার (১৫ নভেম্বর) বিকেলে শরণখোলা উপজেলার সাউথখালীতে বলেশ্বর নদীর তীরে উপকূলবাসীর অংশগ্রহণে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে সিডর দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, নদী শাসন আন্দোলন কমিটির আহবায়ক আসাদুজ্জামান মিলন, সাউথখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরান হোসেন রাজিব, মুক্তিযোদ্ধা মোকসেদ আলী সরদার, ইউপি সদস্য জাকির হোসেন হাওলাদার, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোসারেফ হোসেন, ডাক্তার জাহাঙ্গীর আলম খাঁন, মৌমাছি ক্লাবের সহ সভাপতি সিয়াম মাহমুদ প্রমুখ।

বক্তারা বলেন, সিডরের সময় বলেশ্বর নদীর জলোচ্ছ্বাস আমাদের সব কিছু গ্রাস করে নিয়ে গেছে। আমাদের প্রাণের দাবি ছিল এই নদীর তীরে টেকসই বেড়িবাঁধের। আমাদের দাবির প্রেক্ষিতে এখানে বাঁধ নির্মাণ হয়েছে। কিন্তু বলেশ্বরের অব্যাহত ভাঙনে সে বাধ ঝুঁকির মধ্যে রয়েছে। ইতোমধ্যে বাঁধের কয়েকটি স্থানে ফাটল দেখা দিয়েছে। নদী শাসন না করে এই বাঁধ কোনোভাবেই টিকিয়ে রাখা সম্ভব নয়। তাই অচিরেই নদীর স্রোত ও গতিপথ বিশ্লেষণ করে নদী শাসন করতে হবে। সেটা না করলে ঝড় জলোচ্ছাসে ২০০৭ সালের মতো ভয়াবহ পরিস্থিতি আবারও তৈরি হতে পারে।

এআরএস