গাজীপুরে ৪টিতে নৌকা একটিতে স্বতন্ত্র প্রার্থীর জয়, জামানত হারিয়েছে ২৮

পূর্বাচল (গাজীপুর) প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০৩:৫২ পিএম
গাজীপুর-৫ আসনের স্বতন্ত্র (বিজয়ী) প্রার্থী আখতারউজ্জামান। ছবি: আমার সংবাদ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুরের পাঁচটি সংসদীয় আসনে অংশগ্রহণ করেছিলেন ৩৮ জন প্রার্থী।তাদের মধ্যে চারটি আসনে নৌকার মনোনীত প্রার্থী ও একটি আসনে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন।

বিজয়ী হয়েছেন গাজীপুর-১ আসনে বর্তমান সংসদ সদস্য আ ক ম মোজাম্মেল হক (নৌকা), গাজীপুর-২ মো. জাহিদ আহসান রাসেল (নৌকা), গাজীপুর-৩ আসনে রুমানা আলী টুসি (নৌকা), গাজীপুর-৪ আসনে সিমিন হোসেন রিমি (নৌকা), গাজীপুর-৫ আসনে আখতারউজ্জামান (স্বতন্ত্র-ট্রাক)। এর মধ্যে বিজয়ী ও নিকটতম প্রতিদ্বন্ধী প্রার্থী ছাড়া বাকী ২৮ জনই জামানত হাড়িয়েছেন।

জামানত হারানো প্রার্থীদের মধ্যে রয়েছে আলোচিত যুবলীগ নেতা সাইফুল ইসলাম, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, ইসলামী ঐক্য জোট, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন, বাংলাদেশ তরীকত ফেডারেশন ও স্বতন্ত্র প্রার্থীরা রয়েছেন।

নির্বাচনী আইন অনুযায়ী, যদি কোন প্রার্থী মোট প্রদত্ত ভোটের ৮ ভাগের এক ভাগের কম অর্থাৎ এক অষ্টমাংশ এর কম ভোট পান, তাহলে তাঁর জামানত বাজেয়াপ্ত হবে।

[272150]

রোববার রাতে নির্বাচনের রিটার্ণিং কর্মকর্তা ও গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোঃ শফিকুল ইসলাম নির্বাচনের ফল ঘোষণা করেন। আর সোমবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে বিজয়ী প্রার্থী অথবা তার প্রতিনিধির নিকট আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল সিট হস্তান্তর করেন।

রিটার্ণিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত নির্বাচনের ফলাফলের বার্তা প্রেরণ শীটের তথ্য থেকে জানা যায়, গাজীপুর জেলায় এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাঁচটি সংসদীয় আসনে মোট ৩৮ প্রার্থী অংশগ্রহণ করেন। তাদের মধ্যে চারটি সংসদীয় আসনে নৌকার মনোনীত প্রার্থী ও একটি আসনে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে মাত্র পাঁচ জন প্রার্থী তাদের জামানত ফেরত পাবেন। অবশিষ্ট ২৮ জনপ্রার্থী নিজ নিজ সংসদীয় আসনে মোট প্রদত্ত ভোটের এক অষ্টমাংশের কম ভোট পেয়েছেন। এ কারণে নির্বাচনী আইন অনুযায়ী তাদের জামানত বাজেয়াপ্ত হবে।

এআরএস