ভৈরব নদে কয়লাবোঝাই জাহাজডুবি

অভয়নগর (যশোর) প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৪, ০২:০১ পিএম
ছবি: সংগ্রহীত

যশোরের অভয়নগরে নওয়াপাড়া নদীবন্দর এলাকায় ৮০০ মেট্রিক টন কয়লাবোঝাই এমডি পূর্বাঞ্চল-৭ নামে একটি কার্গো জাহাজ ভৈরব নদে ডুবে গেছে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে উপজেলার ভাটপাড়া পাওয়ার প্লান্ট খেয়াঘাট সংলগ্ন এলাকায় জাহাজটি ডুবে যায়। ডুবে যাওয়ার পর থেকে নৌ চলাচল স্বাভাবিক রয়েছে।

এমডি পূর্বাঞ্চল-৭ জাহাজের মাস্টার এনায়েত হোসেন বলেন, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কয়লা মোংলা বন্দরের হাড়বাড়িয়া থেকে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) লোড করা হয়। একদিন পর শুক্রবার কয়লাবোঝাই জাহাজ নওয়াপাড়া নদীবন্দর এলাকায় পৌঁছায়। ভাটপাড়া এলাকায় নোঙর করে রাখা অবস্থায় মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে জাহাজের তলদেশ ফেটে পানি ঢুকতে শুরু করে। চোখের পলকে জাহাজ নদীতে ডুবে যায়। এ সময় জাহাজে থাকা সবাই সাঁতরে জীবন রক্ষা করতে সক্ষম হয়। কয়লা আনলোডের চেষ্টা অব্যাহত রয়েছে। তবে জাহাজের তলদেশ ফেটে যাওয়ার বিষয়ে কিছুই জানাতে পারেননি তিনি।

[272695]

কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান জেএইচএম গ্রুপের নওয়াপাড়া অফিসের কর্মকর্তা জগদিশ চন্দ্র বলেন, হাড়বাড়িয়ায় নোঙর করা বড় জাহাজ থেকে ৮০০ মেট্রিক টন কয়লা কার্গো জাহাজে লোড করা হয়। দীর্ঘদিন নোঙর করে রাখা জাহাজটি মঙ্গলবার ডুবে যায়। আনুমানিক এক কোটি ২০ লাখ টাকা মূল্যের কয়লা ছিল। তবে ক্ষতির প্রকৃত পরিমাণ উদ্ধারের পর বলা সম্ভব হবে।

এ ব্যাপারে নওয়াপাড়া নদীবন্দরের উপ-পরিচালক মাসুদ পারভেজ জানান, ঘাটে সিরিয়াল না পাওয়ায় কার্গো জাহাজটি দীর্ঘদিন ধরে নদীতে নোঙর করা অবস্থায় ছিল। জাহাজের স্বাভাবিক স্থিতিশীলতা হারিয়ে কাত হয়ে জোয়ারের পানি ঢুকে ডুবে যায়। পূর্ণ জোয়ারে জাহাজের মাস্তুল ও ব্রিজের কিছু অংশ দৃশ্যমান থাকে। ডুবে যাওয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। পরবর্তীতে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এআরএস