বরিশালে বিটল পোকার চাষ

বরিশাল ব্যুরো প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৪, ০৫:০৪ পিএম

মানবদেহে ব্যবহার হয় বিটল পোকা তেল ও কোরিয়ান নুডুলস তৈরীতে ব্যবহার হয় বিটল পোকার পাউডার। এছাড়াও এই তেল ব্যবহার হয় রান্নার কাজেও। আর এই বিটল পোকা দেড় বছর ধরে চাষ করে আসছেন বরিশাল নগরীর ১০ নং ওয়ার্ডের আমবাগান এলাকার অপু গোমেজ। পেশায় সে একজন উদ্যেক্তা রয়েছে তার পোল্ট্রি খামারও।

গমের ভ‚সি, পেপে, গাজর, শালগম, মিষ্টি আলু, মাছ, মুরগী, বাধা কপি খাওয়ানো হয় এসব বিটল পোকাকে। অপু গোমেজ জানান, পোল্ট্রি শিল্প বাঁচাতে বিটল পোকা চাষের কোন বিকল্প নেই। কেননা যেভাবে পোল্ট্রির খাদ্যের দাম বৃদ্ধি পাচ্ছে তাতে পোল্ট্রি শিল্প টেকানো অসম্ভব।

অপু গোমেজ নিজের পোল্ট্রি খামারে বিটল পোকা সরবরাহের পাশাপাশি এই পোকা বিক্রিও করেন তিনি। বিটল পোকার লার্ভা কেজি প্রতি ২ হাজার টাকা করে বিক্রি করে থাকেন অপু। তার কাছে বর্তমানে লক্ষাধিক বিটল পোকার লার্ভা রয়েছে। এই পোকা চাষ দেশের বেশ কয়েকটি স্থানে শুরু হলেও তেমন ভাবে প্রসার ঘটেনি।

তবে প্রসার ঘটলে নানা ভাবে উপকৃত হওয়া যাবে। কেননা বিদেশে বানিজ্যিকভাবে চাষ করা হয় এই বিটল পোকা। তারপর তা দিয়ে পাউডার ও তেল উৎপাদন করা হয়।

অপু গোমেজ আরো বলেন, আমি ইউটিউব দেখেই আমার পোকা চাষের আগ্রহ বাড়ে। তবে আমি কোন প্রশিক্ষন নেই নি। আমার প্রশিক্ষকই হলো একমাত্র ইউটিউব।

অপু গোমেজ বরিশাল নগরীতে এবং বাকেরগঞ্জ উপজেলার পাদ্রীশিবপুরে চাষ করে থাকেন বিটল পোকা। আর্থিকভাবে স্বাবলম্বী হতে তরুনদের স্বল্প খরচে বিটল পোকা চাষের আহবান জানান তিনি। তিনি সরকারী ভাবে কোন সহযোগীতা পেলে বড় আকাড়ের একটি করা চিন্ত রয়েছে।

এইচআর