নর্থ সাউথে সোশ্যাল সার্ভিসেস ক্লাবের আয়োজনে ‘বৈশাখী মেলা’ উদযাপিত

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০৮:৪৭ পিএম

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় সোশ্যাল সার্ভিসেস ক্লাবের উদ্যোগে বাঙালি ঐতিহ্যের অন্যতম প্রধান আকর্ষণ ‘বৈশাখী মেলা ১৪৩১’ পালিত হয়েছে।

বিশ্বায়নের অভিযাত্রায় প্রায় হারিয়ে বসা বাঙালির পুরোনো সংস্কৃতি ‘বৈশাখী মেলা’ কে নতুনরূপে উপস্থাপনের লক্ষ্যেই বিশেষ উদ্যোগে শনিবার (১১ মে) বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এই মেলার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক আতিকুল ইসলাম, কোষাধ্যক্ষ ড. আব্দুর রব খান এর উপস্থিতিতে সকালে বৈশাখী মেলার উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সহ ক্লাব সদস্যরা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ স্টলের মাধ্যমে মেলায় অংশগ্রহণ করেন। স্টলগুলোতে বাহারি পদের খাবার, মাটির তৈরি জিনিসপত্র, শখের হাঁড়ি, আকর্ষণীয় অলঙ্কারসহ অসংখ্য রঙিন দর্শনীয় বস্তু লক্ষ করা গেছে। স্টলগুলো ছিল বাংলা শিল্প-সংস্কৃতির প্রতিচ্ছবি। এছাড়াও শিক্ষার্থীদের আনন্দ বাড়িয়ে তুলতে নাগরদোলার ব্যবস্থাও করা হয়। বিশ্ববিদ্যালয়ের সকল সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের কোলাহলে সরগরম থাকে মেলা প্রাঙ্গণ।

বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতি যেন এভাবেই চিরদিন ক্যাম্পাসে ক্যাম্পাসে অবারিত ডানা মেলতে পারে সেই আশা ব্যক্ত করেন আয়োজক ক্লাবটির প্রেসিডেন্ট মৌরিন ইসলাম।

এছাড়াও তিনি সকল উপস্থিতির জন্য সর্বোচ্চ আনন্দঘন পরিবেশ নিশ্চিত করতে নিরলস পরিশ্রম করায় তার সকল ক্লাব সদস্য ও ভলান্টিয়ারদের ধন্যবাদ জানান।

বৈশাখী মেলার আয়োজন নিয়ে ক্লাবটির ফ্যাকাল্টি অ্যাডভাইসর জনাব মেসবাহ উল হাসান চৌধুরী বলেন, "বাঙালি ঐতিহ্যের একটি বড় অংশ জুড়ে রয়েছে বৈশাখী মেলা। কিন্তু সময়ের সাথে আধুনিকতায় আমাদের এই ঐতিহ্য হারাতে বসেছে। আমাদের তরুণ প্রজন্মকে বাঙালি ঐতিহ্য এবং সংস্কৃতির সাথে পুনরায় পরিচয় করিয়ে দিতেই এই বৈশাখী মেলার আয়োজন। এই মেলার মাধ্যমে সকলে নতুন করে বাঙালি শিল্প ও সংস্কৃতি সম্পর্কে জানতে উদ্বুদ্ধ হবে। নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাবের উদ্যোগে এমন একটি কার্যকরী পদক্ষেপ নিতে পেরে আমরা গর্বিত"।

আরএস