তানোরে বোরো ধানের বাম্পার ফলনে খুশি কৃষক

তানোর (রাজশাহী) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ১২:৪৮ পিএম

রাজশাহীর তানোর উপজেলাজুড়ে বোরো ধান কাটা মাড়াই শুরু করা হয়েছে। আকাশের আবহাওয়া অনুকূলে থাকায় ধান ও খড় ভালো ভাবে শুকিয়ে বাড়িতে তুলতে পারছেন বোরো চাষিরা। আসা করা যাচ্ছে সপ্তাহ দু-এক দিনের মধ্যে সব বোরো ধান কাটা ও মাড়াই করে সুষ্ঠুভাবে ঘরে তুলতে পারবে কৃষকরা।

প্রতি বছরের ন্যায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন পাচ্ছেন কৃষকেরা। উপজেলার বিভিন্ন বোরো ধানের মাঠ ঘুরে দেখা গেছে, প্রায় বোরো জমির ধান পেকে সোনালী রঙে শোভা ছড়াচ্ছে জমিতে। অন্যদিকে আলু উত্তোলনের জমিতে লাগানো বোরো ধান সবুজ হয়ে বেড়ে উঠছে।

কৃষকরা জানান, এবার আগেই বহিরাগত শ্রমিক আসায় এলাকার শ্রমিক দিয়ে ধান কাটতে গতবারের মতো হয়রানির শিকার হতে হচ্ছে না কৃষকদের। গতবছর বহিরাগত শ্রমিকরা না আসার কারণে স্থানীয় শ্রমিকরা নিজেদের ইচ্ছেমতো শ্রমের মূল্য বাড়িয়ে কেউ পাইট হিসেবে কেউ জমি ঠিকা নিয়ে করেছিলেন ধান কাটা কাজ। ফলে শ্রমিক নিয়ে ব্যাপক ভোগান্তি পোহাতে হয়েছিল কৃষকদের। কিন্তু এবার আগে ভাগেই বহিরাগত শ্রমিকরা আসায় স্বস্তিতে বোরো ধান কাটতে পারছেন কৃষকরা।

তানোর থানার মোড়ের ধান ব্যবসায়ী সুনিল দাস জানান, পাকি ১১শ টাকা মন ধান বিক্রি হচ্ছে। তবে ধানের দাম আরও বাড়বে। আমাদের উপজেলায় কাচি পাকি দুই ধরনের হিসাব হয়। ২৮ কেজিতে কাচি ১ মন, বাজার মূল্য ৭০০ টাকা, আর ৩৭ কেজিতে পাকি ১ মন বাজার মূল্য ১১০০ টাকা।

ইএইচ