১৯৭২ সাল থেকে প্রবৃদ্ধি বেড়েছে ৭৪ গুণ: অর্থমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩, ০৬:৪২ পিএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, স্বাধীনতার পর থেকে দেশের উন্নয়ন শুরু হয়েছে। ১৯৭২ সাল থেকে প্রবৃদ্ধি বেড়েছে ৭৪ গুণ।

রোববার (২২ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের ৫০ বছরের বন্ধুত্ব উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে ১৯৭২ সালে জিডিপি প্রবৃদ্ধি ছিল মাত্র ৬ দশমিক ৩ বিলিয়ন, বর্তমান এটা বেড়ে দাঁড়িয়েছে ৪৬৫ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ এখন ৩৫তম বৃহৎ অর্থনীতির দেশ। বর্তমানে আমাদের দারিদ্র্যের হার ২০ শতাংশ কমেছে। মাথাপিছু আয় বেড়েছে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার। গড় আয়ু বেড়ে হয়েছে ৭৩ বছর। বাংলাদেশের এ উন্নয়নে বিশ্বব্যাংক অনেক সহায়তা করছে।

তিনি বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু। আর মর্ডান বাংলাদেশের স্থপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমাদের পরবর্তী টার্গেট বাংলাদেশকে ২০৩১ সালে উচ্চ-মধ্যম আয়ের দেশ আর ২০৪১ সালে স্মার্ট ডেভেলপমেন্ট বাংলাদেশ হিসেবে গড়ে তোলা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) এক্সেল ভন ট্রটসেনবার্গ, দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক প্রমুখ।

এবি