ভরা মৌসুমে কাঁচামরিচের ডাবল সেঞ্চুরি

সাদুল্লাপুর (গাইবান্ধা) প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ১২:৫৫ পিএম

গাইবান্ধার সাদুল্লাপুরে ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাহিরে চলে যাচ্ছে কাঁচামরিচের দাম। ইতোমধ্যেই ৩০ থেকে ৪০ টাকা দামে বিক্রি হওয়া কাঁচামরিচ খুচরা বাজারে ডাবল সেঞ্চুরি করেছে। প্রতিকেজি কাঁচামরিচ বাজারে বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা ও শুকনা মরিচ ৪২০ থেকে ৪৫০ টাকা। গত একমাসের ব্যবধানে কাঁচামরিচের দাম বেড়েছে ১৪০ থেকে ১৭০ টাকা।

কারণ হিসাবে একাধিক খুচরা বিক্রেতা জানান, আবহাওয়ার অনুকূলে না থাকায় মরিচের ফলন কম হয়েছে।

গত বছর  শুকনা মরিচের দাম  হঠাৎ করে বেড়ে যায়। তাই বেশি দাম পাওয়ার আশায় কৃষকরা জমি থেকে কাঁচামরিচ তুলছে না। শুকানোর আশায়  মরিচ জমিতে পাকাচ্ছে। এতে করে ভরা মৌসুমে কাঁচামরিচের দাম হঠাৎ করেই বেড়ে গেছে। তাছাড়া ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ রয়েছে। এমন অবস্থা চলতে  থাকলে রমজান মাসে কাঁচামরিচের দাম বর্তমান দামের দ্বিগুণ হবে।

কাঁচামরিচের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সকল সবজির দাম। বাজারে কমেছে ফুলকপি, বাঁধাকপি ও টমেটোর দাম। ৩ থেকে ৪ কেজি ওজনের প্রতিপিস ফুলকপি বিক্রি হচ্ছে ২ থেকে ৩ টাকায়। প্রতিকেজি  টমেটো বিক্রি হচ্ছে  ৫ থেকে ৭ টাকা দরে।

ফুলকপি বাধাঁকপি ও টমেটোর  বাজারে দাম না থাকায় পরিবহন খরচ না উঠায় অনেক কৃষক ক্ষেতের ফসল ক্ষেতেই নষ্ট করে দিচ্ছে।

এছাড়া বাজারে বিভিন্ন অযুহাতে বেড়েই চলছে নিত্যপণ্যের দাম। বাজার দ্রব্যমূল্যের  লাগামহীন উর্ধগতিতে দিশাহারা হয়ে পড়েছে নিম্নবিত্ত, মধ্যবিত্ত, স্বল্প আয়ের মানুষরা। দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধগতির কারণে সাদুল্লাপুরে গতকাল শুক্রবার জুম্মায় নামাজের পর  ইসলামি আন্দোলন বাংলাদেশ বিক্ষোভ মিছিল করেছে। এআরএস