ঢাবির ‘খ’ ইউনিটে ফেল ৯০ শতাংশ!

জালাল আহমদ, ঢাবি প্রতিনিধি প্রকাশিত: জুন ২৭, ২০২২, ০২:০৭ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে পাসের হার ৯.৮৭%। এর মানে দাঁড়াচ্ছে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের ৯০.১৩ শতাংশই অকৃতকার্য হয়েছে।

সোমবার (২৭ জুন) দুপুর ১টার পর উপাচার্য দপ্তর সংলগ্ন ভার্চ্যুয়াল ক্লাসরুমে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

খ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন সরকারী নাজিম উদ্দিন কলেজের ছাত্র নাহনীল কবির নোয়েল।তার প্রাপ্ত স্কোর ৯৬.৫০। দ্বিতীয় স্থান অধিকার করেছেন বরিশাল সরকারি মহিলা কলেজের ছাত্রী তাসিয়া তাসনিম।তার প্রাপ্ত স্কোর ৯৬.২৫ এবং তৃতীয় স্থান অধিকার করেছেন সরকারী নাজিম উদ্দিন কলেজের ছাত্রী সাবরিন আক্তার কেয়া। তার প্রাপ্ত স্কোর ৯৬.২৫।দুইজনই সমান স্কোর অর্জন করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী এই সিরিয়াল করা হয়েছে।

গত ৪ জুন এবারের খ ইউনিটের ১,৭৮৮টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা ৫৮ হাজার ৫৭৩ জন, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা ৫৬ হাজার ৯৭২ জন ,পাস করেছেন ৫ হাজার ৬২২ জন এবং পাসের হার ৯.৮৭%।

ফলাফল ঘোষণার সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ‌‘খ’ ইউনিট পরীক্ষার সমন্বয়ক এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরসহ ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

যেভাবে ফলাফল জানা যাবে:
খ ইউনিটের ভর্তি পরীক্ষায় অবতীর্ণ   শিক্ষার্থী তার উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নাম্বার, বোর্ডের নাম,পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নাম্বার এর মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এছাড়া  রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক  নম্বর থেকে  DU KHA  roll no টাইপ ১৬৩২১ নম্বরে পাঠিয়ে  করে ফিরতি এসএমএসের মাধ্যমে শিক্ষার্থী তার ফলাফল জানতে পারবে।

উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:
আগামী ৪ জুলাই বিকাল ৩টা থেকে ২১ জুলাই বিকাল তিনটা পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম পূরণ করতে হবে।