কচ্ছপ গতির ইন্টারনেট জবিতে, বাধাগ্রস্ত অনলাইন শিক্ষাক্রম

জবি প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২, ০৭:২৪ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কচ্ছপ গতির ইন্টারনেট সেবার কারণে বিঘ্নিত হচ্ছে অনলাইন শিক্ষা কার্যক্রম। এতে মানসম্পন্ন ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা।

তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাওয়ার লক্ষ্যে ২০১২ সালে সম্পূর্ণ ক্যাম্পাসকে ইন্টারনেট সংযোগের আওতায় আনে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু সংযোগের এক দশক পরেও দুর্বল গতির কারণে ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না শিক্ষার্থীরা। এতে বিভিন্ন অনলাইন শিক্ষাকার্যক্রম থেকে পিছিয়ে পড়ছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের ওয়াই-ফাই সেবা নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, দীর্ঘসময় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করা লাগলেও এই সময়টিতে ইন্টারনেট ব্যবহার করতে পারেন না তারা। ইন্টারনেট কানেক্ট হলেও এর গতি ধীর হওয়ায় ব্যবহার অনুপযোগী হয়ে থাকে। বারবার  সংযোগ বিচ্ছিন্ন হওয়া সহ দীর্ঘসময় নিয়ে লোডিং হওয়ায় ইন্টারনেট ব্যবহারে ভোগান্তি পোহাচ্ছেন তারা। দিনের বেশিরভাগ সময় ১০০ কেবিপিএস থেকে ১৫০ কেবিপিএস গতি পাওয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের ইন্টারনেট সংযোগের কারণে অনলাইনে শিক্ষামূলক কোনো কনটেন্টই দেখা সম্ভব হয় না। ফলে পড়ালেখা থেকে শুরু করে অ্যাসাইনমেন্টের কাজ করতে সমস্যায় পড়ছেন তারা। তাই বাধ্য হয়ে তাদের নিজ নিজ মোবাইল ডাটার উপর নির্ভর করতে হয়।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সাদমান বলেন, ছুটির দিনে ক্যাম্পাসে জনসংখ্যা কম থাকে, সেদিন তো ইন্টারনেটের গতি ভালো থাকার কথা। কিন্তু থাকে না। ফলে পড়তে গিয়ে কোথাও বুঝতে সমস্যা হলে তা ইন্টারনেটে খুঁজতে পারি না।

জবি আইসিটি সেলের তথ্য অনুযায়ী, বাংলাদেশ রিসার্স অ্যান্ড এডুকেশন নেটওয়ার্কের (বিডিরেন) মাধ্যমে ইন্টারনেট সেবা নিয়ে থাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ৪০০ এমবিপিএস গতির এই ইন্টারনেট সেবার জন্য প্রতি মাসে গুণতে হয় ২ লাখ ৮ হাজার টাকা। যা বছরে ২৪ লাখ ৯৬ হাজার টাকায় পৌছায়। জবি প্রশাসনকে প্রতি তিন মাস অন্তর অন্তর বিডি রেন-কে ৬ লাখ ২৪ হাজার টাকা বিল পরিশোধ করতে হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য বলেন, বিডি রেনের সাথে আমাদের চুক্তির দীর্ঘদিন হওয়ার কারণে বিভিন্ন যন্ত্রপাতি যেমন হার্ডওয়্যার এসব জিনিসপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে এখন স্বাভাবিকের তুলনায় কম স্পীড পাওয়া যাচ্ছে। তাদের সাথে খুব শীঘ্রই আবার নতুনভাবে চুক্তিবদ্ধ হলে এসব জিনিস চেঞ্জ করে দিবে। তাহলে আশা করি সমস্যাগুলো সমাধান হবে।

এসএম