ইউনির্ভাসিটি অব এশিয়া প্যাসিফিকে ‘পৌষ পার্বণ’ পিঠা উৎসব

ইউএপি প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩, ০৯:৩৭ পিএম

ইউনির্ভাসিটি অব এশিয়া প্যাসিফিকে (ইউএপি) ‘পৌষ পার্বণ’ পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) দিনব্যাপী ইউএপি’র গ্রীন রোডস্থ স্থায়ী ক্যাম্পাসে আইন এবং মানবাধিকার বিভাগের শিক্ষার্থীরা এই আয়োজন করে।

পিঠা উৎসবে ইউএপির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. এম আলাউদ্দিন, উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান, উপ উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান মাহমুদ, আইন এবং মানবাধিকার বিভাগের প্রধান ড. চৌধুরী ইশরাক আহমেদ সিদ্দিকী ও সহযোগী অধ্যাপক মো. আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

এ সময় অতিথিরা শিক্ষার্থীদের তৈরী বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের বানানো নানা রকম পিঠার স্বাদ গ্রহণ করেন। স্টলে নানা রকম পিঠার মধ্যে ছিল ভাপা, নারিকেল দুধ–পুলি, নারিকেল পুলি, পাটিসাপটা, আনারকলি, দুধসাগর, বিবিখানা, সেমাই পিঠা, ডিম চিতই, কুলি পিঠা, তিলের পুলি, মেরা পিঠা, গোলাপফুল পিঠা, ইলিশ পিঠা, আমিত্তি, আমিত্তি, চিড়ার মোয়া, মুড়ির মোয়া, নারকেল নাড়ু, মুরালি, মালপোয়া, রসবড়া, রসের ক্ষীর, ফিরনি, কাটা পিঠা, ঝিনুক পিঠা,  চিড়ার বরফি, গোকুলপিঠা, ফুলঝুরি পিঠা, চিতই পিঠা, ইত্যাদি।

বাঙালীর ঐতিহ্যবাহী এসব পিঠা দেখতে ও স্বাদ নিতে ভিড় জমায় শিক্ষক, শিক্ষার্থীরা। অনুষ্ঠানে শিক্ষার্থীদের লোকজ গান পরিবেশনায় গ্রামীণ আবহ তৈরি হয়। বিকেল পর্যন্ত চলে এ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এআরএস