১৪ দফা দাবি বাস্তবায়নে রেজিস্ট্রার ভবন অবরোধ

জাবি প্রতিনিধি প্রকাশিত: জুন ৮, ২০২৩, ০৭:৩৫ পিএম

১৪ দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে তালা ঝুলিয়ে ২য় দিনের মতো অবস্থান কর্মসূচি করেছেন তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা । বৃহস্পতিবার সকাল পৌনে ৯টায় রেজিস্ট্রার ভবনের সামনে এ কর্মসূচি শুরু হলে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম তালা ভেঙে রেজিস্ট্রার ভবনে প্রবেশ করেন।  

সরেজমিনে গিয়ে দেখা যায়, এবছরের ১১মে কর্মচারী ইউনিয়ন ও কর্মচারী সমিতির করা ১৪ দফা দাবির কোন সন্তোষজনক ফল না আসায় তারা এই অবরোধ কর্মসূচি পালন করছেন। তাদের উল্লেখযোগ্য দাবিগুলো হলো, পূর্বের বেতনভাতা বৃদ্ধি করে উচ্চতর স্কেল প্রদান করতে হবে, নৈশ্য ভাতা, বেসিক হারে ওভারটাইম প্রদান হবে ও দৈনিক মজুরি ভিত্তিতে নিয়োজিত কর্মচারীদের চাকুরি স্থায়ীকরন করতে হবে, ভর্তি পরীক্ষায় (স্নাতক) পাশ করলেই পোষ্যদের ভর্তি করতে হবে, রাঙ্গামাটি এলাকায় কবরস্থান সংস্কার করতে হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত সরকারি/বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইভিনিং ও উইকেন্ডসহ সকল ডিগ্রির সার্টিফিকেট আমলে নিয়ে কর্মচারীদের পদোন্নতির ব্যবস্থা করতে হবে।

দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই অবরোধ অব্যাহত থাকবে বলে নিশ্চিত করেছেন কর্মচারী ইউনিয়ন ও সমিতির সভাপতি মো. বিপ্লব খান ও মোহাম্মদ আঃ রহিম। মোহাম্মদ আঃ রহিম বলেন, দীর্ঘদিন যাবৎ আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলেও কোন গঠণমূলক সিদ্ধান্ত বাস্তবায়ন আমাদের চোখে পড়ে নি। তারা আমাদের কোন কথাকে আমলে নিচ্ছে না। বরং তালা কেটে ভেতরে প্রবেশ করেছেন। দাবি বাস্তবায়ন না হওয়া পযন্ত আমরা কর্মসূচি চালিয়ে যাব।

কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. বিপ্লব খান বলেন, আমাদের দাবি দাওয়াকে কোন তোয়াক্কা না করে তারা আজকে তালা কেটে ভেতরে প্রবেশ করেছেন। এতে স্পষ্ট হয়ে যায়, তারা আমাদেরকে নিয়ে ভাবেন না। তারা শুধু উচ্চপদস্থ কর্মকর্তাদেরকে নিয়ে আছেন।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, যৌক্তিক দাবিগুলো সিন্ডিকেটে উত্থাপন করা হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়ার কথা তাদেরকে বলা হয়েছে। সেজন্য অবশ্যই আমাদের সময় দিতে হবে। নৈশ্য ভাতা, বেসিকহারে ওভারটাইম বৃদ্ধি এগুলো অর্থ কমিটিতে উপস্থাপন করার কথাও বলা হয়েছে। কবরস্থান সংস্কারের জন্য ১০০ ট্রাক মাটি দেয়ার কথাও বলা হয়েছে। দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীদের চাকুরী স্থায়ীকরনের বিষয়ে ব্যবস্থা নেয়ার কথাও বলা হয়েছে। এসব বিষয়ে সময় নিয়ে কাজ করতে হবে।

কিন্তু, পোষ্যদের শুধুমাত্র পাশ মার্ক পেলেই ভর্তি করতে হবে এই ধরনের অযৌক্তিক ও অন্যায় দাবিকে অবাঞ্চিত ঘোষণা করা হয়েছে। ইভিনিং ও উইকেন্ড কোর্সের সার্টিফিকেট দিয়ে পদোন্নতি করার মতো দাবি মানা যায় না। তালা কেটে রেজিস্ট্রার অফিসে প্রবেশের বিষয়ে তিনি বলেন, রেজিস্ট্রার অফিসের সামনে এভাবে অবরোধ করার কোন নিয়ম নেই। অফিসে তালা লাগিয়ে রাখাটা কোন সমাধান নয়। কিন্তু তারা আমাদের কোন কথাই শুনছে না, তাই উপাচার্য বাধ্য হয়ে তালা কেটে আমাদের নিয়ে ভেতরে প্রবেশ করেন।

আরএস