নজরুল বিশ্ববিদ্যালয়ে চারদিনব্যাপি নাট্যোৎসব শুরু হবে আগামীকাল

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩, ০৮:৫২ পিএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের আয়োজনে চারদিনব্যাপী নাট্যোৎসব শুরু হচ্ছে আগামীকাল থেকে।

মঙ্গলবার (৭ নভেম্বর) নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের জিয়া হায়দার থিয়েটার ল্যাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আগামীকাল ৮ নভেম্বর সন্ধ্যা সাড়ে ছয়টায় নাট্যোৎসবের উদ্বোধন করবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধক্ষ্য অধ্যাপক ড. আতাউর রহমান। উদ্বোধনী দিনে মাসরুল আহমেদের নির্দেশনায় মঞ্চস্থ হবে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী সং যাত্রার নবরূপায়ন রং ঢং সং।

এছাড়াও দ্বিতীয় দিনে মো. সালাহ উদ্দিন আনানের নির্দেশনায় মঞ্চস্থ হবে রিশ স্মোলেনের রচনা এবং রুবাইয়াৎ আহমেদ এর অনুবাদ নাটক শূন্যতায় কোনো রহস্য থাকে না। তৃতীয় দিনে হুমায়রা আক্তারের নির্দেশনায় মঞ্চস্থ হবে পাওলো কোয়েলহোর উপন্যাস অবলম্বনে নাটক দ্যা আলকেমিস্ট এবং চতুর্থ ও শেষ দিন মঞ্চস্থ হবে ইউজিন আইওনেস্কোর রচনা এবং মোহাইমিন দ্বীপুর অনুবাদ ও নির্দেশনায় নাটক দ্যা চেয়ার।

বিভাগটির জিয়া হায়দার থিয়েটার ল্যাবে ৮ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা  সাড়ে সাতটায় নাটকগুলো মঞ্চস্থ হবে। বিভাগটির সহকারী অধ্যাপক মো. মাজহারুল হোসেন তোকদারের তত্ত্বাবধানে স্নাতকোত্তর ২০২০-২০২১ শিক্ষাবর্ষের নির্দেশনা শাখা এবং  ডিজাইন শাখার শিক্ষার্থীরা পরীক্ষার অংশ হিসেবে নাট্য প্রযোজনাগুলো নির্দেশনা দিবে।

এ ব্যাপারে বিভাগটির বিভাগীয় প্রধান ড. মো. কামাল উদ্দীন বলেন, সাম্প্রতিক সময়ে যেভাবে আমাদের মুখ বন্ধ হয়ে যাচ্ছে অনেকে আমরা ঠিক মতো কথা বলতে পারি না কিন্তু নাটক কথা বলতে পারে। আমাদের নাটকের মাধ্যমে আমরা সেই কাজটি করতে চাই।  আমাদের শিক্ষার্থীরা যে ধরনের প্রযোজনা হাতে নিয়েছে বিভিন্ন ধরনের মেসেজ এখানে আছে যে মেসেজগুলো হয়তো আমি সামনাসামনি কাউকে বলতে পারছি না কিন্তু নাটকের মাধ্যমে আমি বলতে পারছি। অর্থাৎ সমাজ বদলের ক্ষেত্রে সমাজ উন্নয়নের ক্ষেত্রে এটি একটি বিশাল ভূমিকা রাখবে।  

অন্যদিকে নাট্যোৎসবকে সামনে রেখে পুরো বিভাগজুড়ে চলছে বর্ণীল সাজসজ্জার আয়োজন।

এআরএস