গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রথম ধাপ আজ

জবির সম্মুখে তীব্র যানজট, ভোগান্তিতে পরীক্ষার্থীরা

জবি প্রতিনিধি: প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ১২:০৫ পিএম

আজ শনিবার (২৭ এপ্রিল) এ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হচ্ছে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার প্রথম ধাপ। এদিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রে পৌঁছাতে মাত্রাতিরিক্ত যানজটের কারণে ভোগান্তিতে পড়তে হয়েছে পরীক্ষার্থীদের।

এদিন সকাল ১০টা থেকে বাস, ট্রাক, লেগুনা ও রিকশার কারণে তীব্র যানজটের সৃষ্টি হয় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে। পরীক্ষার সময় বিশ্ববিদ্যালয়ের সামনে এমন যানজটে পড়ে তীব্র সমালোচনা করছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা।

সরেজমিনে দেখা যায়, সদরঘাট-বাংলাবাজার থেকে আসা গাড়িগুলো বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে দিয়ে অতিক্রম করছে। ফলে বিশ্ববিদ্যালয়ের মেইনগেট ও তৃতীয় গেটের সামনে তীব্র মাত্রায় অসহনীয় যানজট দেখা দিয়েছে। বাহাদুর শাহ পার্কের পাশে অবস্থান করা মিরপুর-গাজীপুরগামী বাসগুলো মাত্রা বাড়িয়েছে যানজটের।

এদিকে বিশ্ববিদ্যালয়ের মেইনগেট ও তৃতীয় গেটের সামনে দিয়ে বাসগুলো চলাচল করে। বাহাদুর শাহ পার্ক ও কবি নজরুল কলেজের পাশ দিয়ে অবস্থান করা শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হিমশিম খেতে হচ্ছে।

অভিভাবকরা অভিযোগ করে বলেন, সন্তানরা জ্যামের কারণে পরীক্ষার হলে ঢুকতে পারছে না। বাস ও রিকশাসহ অন্যান্য যানবাহন একেবারেই গেটের কাছে। ফলে জ্যাম বেঁধে একেবারে নাজেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। প্রচন্ড গরমে এমনিতেই মানুষের এতো ভিড়, তার ওপর এই জ্যাম সত্যিই হতাশাজনক। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত ছিল।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা এক শিক্ষার্থী বলেন, এতো পরিমাণ জ্যাম যে আমরা পরীক্ষার হলে ঢুকতে কষ্ট হচ্ছে। গেটের সামনে বাস ও রিকশার কারণে জ্যাম বেঁধে আছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা পুলিশকে জানিয়েছি।যেহেতু শিক্ষার্থীরা বাসগুলোতে আসে;তাই পুরোপুরি বন্ধ করে দেওয়া যাচ্ছে না।আমি পুলিশের সাথে যোগাযোগ রাখছি।তারা ব্যবস্থা নিচ্ছে।

উল্লেখ্য, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় পাঁচটি উপকেন্দ্রসহ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ছয়টি কেন্দ্রে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বিআরইউ