চবির ৫ম সমাবর্তন ৮ ডিসেম্বর

চবি প্রতিনিধি: প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৩:৩৯ পিএম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পঞ্চম সমাবর্তনের তারিখ নির্ধারন হয়েছে। চলতি বছরের ৮ ডিসেম্বর কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে এ সমাবর্তন।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বিশ্ববিদ্যালয়-২ অধিশাখার যুগ্মসচিব মো. পারভেজ হাসান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানান।

বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আগামী ৮ ডিসেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তন অনুষ্ঠান আয়োজনের অনুমতি ও সভাপতিত্ব করার সম্মতি  প্রদান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ বিষয়টি নিশ্চিত করে বলেন, সমাবর্তন নিয়ে কয়েকদিন আগে একটি বৈঠক হয়। সেখানে ৮ম সমাবর্তনের অনুমতি দিয়েছেন রাষ্ট্রপতি।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দীর্ঘ ৫৮ বছরে সমাবর্তন হয়েছে মাত্র চারবার। সর্বশেষ ২০১৬ সালে চতুর্থ বারের মতো উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সময় সর্বশেষ সমাবর্তন অনুষ্ঠিত হয়। এর আগে ১৯৯৪ সালে সর্বপ্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। এরপর ১৯৯৯ সালে দ্বিতীয় এবং ২০০৮ সালে অনুষ্ঠিত হয় তৃতীয় সমাবর্তন।

২০১৬ সালে সর্বশেষ সমাবর্তনের পর উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার অন্তত পাঁচবার ঘোষণা দিয়েও সমাবর্তন আয়োজন করতে পারেননি। এমন পরিস্থিতিতে এবার উপাচার্যের দায়িত্ব নেওয়ার দ্বিতীয় দিনেই (২১ মার্চ) সমাবর্তন আয়োজনের সিদ্ধান্ত নেন চবির নতুন উপাচার্য অধ্যাপক ড. আবু তাহের।

বিআরইউ