ঢাবিতে কার্বন নিঃসরণ বিষয়ক বিশেষ বক্তৃতা অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি: প্রকাশিত: মে ৮, ২০২৪, ১২:০০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর চায়না স্টাডিজ-এর উদ্যোগে ‘ China‍‍`s carbon market : Development, Evaluation and ways forward‍‍` শীর্ষক এক বিশেষ বক্তৃতা আজ ০৭ মে ২০২৪ মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। চীনের তিয়ানজিন বিশ্ববিদ্যালয়ের চায়না একাডেমি অফ এনার্জি, এনভায়রনমেন্টাল অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক্সের পরিচালক অধ্যাপক ড. ঝং ঝাং জিয়াং বিশেষ বক্তৃতা প্রদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সামসাদ মর্তূজা অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ কমাতে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য উন্নত বিশ্বের নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, "চীন এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে"। গ্রীন হাউজ গ্যাস নির্গমন সংক্রান্ত সমস্যার টেকসই সমাধানের জন্য উপাচার্য জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম গ্রহণ এবং এবিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন।

অধ্যাপক ড. ঝং ঝাং জিয়াং তার বক্তৃতায় কার্বন নিঃসরণ কমাতে চীনের বিভিন্ন পরিকল্পনা ও পদক্ষেপ তুলে ধরেন।

বিআরইউ