ঢাবিতে ‍‍‘টেকসই ভবিষ্যৎ ও অর্থনৈতিক স্থিতিশীলতা‍’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি: প্রকাশিত: মে ৯, ২০২৪, ০৮:৫৫ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনৈতিক গবেষণা ব্যুরো এবং অর্থনীতি বিভাগের যৌথ উদ্যোগে ‘টেকসই ভবিষ্যৎ: অর্থনৈতিক স্থিতিশীলতা এবং অন্তর্ভুক্তিমূলক সামাজিক উন্নয়ন নিশ্চিত করা’ শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন আজ ৯ মে ২০২৪ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।

অর্থনৈতিক গবেষণা ব্যুরোর পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান এবং অর্থনীতি বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক মাসুদা ইয়াসমিন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, উন্নয়নের সাথে অর্থনীতির সম্পর্ক অত্যন্ত গভীর। আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বে একটি অনুকরণীয় রোল মডেল। অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশকে জলবায়ু পরিবর্তন, পরিবেশ দূষণ, অর্থনৈতিক অস্থিতিশীলতাসহ দেশের অভ্যন্তরীণ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলার পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ফিলিস্তিনে ইসরাইলের গণহত্যাসহ বিভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন। জ্ঞান বিনিময়ের পাশাপাশি অর্থনৈতিক বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন নতুন কর্মপদ্ধতি উদ্ভাবনের জন্য সম্মেলনে অংশগ্রহণকারী শিক্ষক, গবেষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের প্রতি উপাচার্য আহ্বান জানান।

উল্লেখ্য, দিনব্যাপী এই সম্মেলনে ৭টি সেশন ও ২টি প্যানেল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে দেশবিদেশের শিক্ষক, অর্থনীতিবিদ ও গবেষকগণ ২১টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

বিআরইউ