ঢাবিতে হ্যাকাথনের প্রোগ্রামিং প্রতিযোগিতা উদ্বোধন

ঢাবি প্রতিনিধি: প্রকাশিত: মে ১০, ২০২৪, ০৪:৫৭ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) হ্যাকাথনের ‘কোড সামুরাই—আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন ২০২৪’ শীর্ষক প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে।

আজ শুক্রবার (১০ মে) সকাল ৯ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মিলায়তনে হ্যাকাথনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান ।

এ প্রতিযোগিতায় দেশের ২৭ টি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) শিক্ষার্থীদের ৪৬ টি দল অংশ নিচ্ছে ,যারা প্রথমে দুইটি পর্বের প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত হয়েছে ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ জাপান ইনফরমেশন টেকনোলজি (বিজেআইটি) এবং গ্লোবালগিকস যৌথভাবে এ হ্যাকাথনের আয়োজন করে।

উদ্‌বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি বিভাগের ডিন অধ্যাপক ড. হাফিজ মোঃ হাসান বাবু এবং সঞ্চালনা করেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক জনাব রেদোয়ান আহমেদ রিজভী।

স্বাগত বক্তব্য দেন কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন ইয়াসুহিরো আকাশি, কো-কনভেনার কোড সামুরাই।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান বলেন, "হ্যাকাথনের মতো প্রতিযোগিতা শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে অনেক বড় ভূমিকা রাখবে, যা সর্বোপরি চতুর্থ শিল্প বিপ্লবের লক্ষ্যমাত্রা অর্জনকে এগিয়ে নিয়ে যাবে। এসময় হ্যাকাথনের আয়োজক এবং এই আয়োজনের সঙ্গে থাকার জন্য জাপানের প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে  ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিস্টিংগুইস্ট অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন ,"এই ধরনের প্রতিযোগিতার মাধ্যমে তৈরি প্লাটফর্ম বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারদের বিশ্বমানের করে গড়ে তুলবে এবং এই সুযোগ কাজে লাগিয়ে জাপান তথা বিশ্বের আইটি ডেভেলপমেন্টে সক্রিয় ভূমিকা রাখবে"।

উদ্‌বোধনী অনুষ্ঠানে জাপানের ৪০ টি আইটি কোম্পানির ৮৫ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন এবং ১৫ টি কোম্পানি তাদের কর্মস্থলের আইটি কাজের ধরণ ও সুযোগ সম্পর্কে প্রেজেন্টেশন প্রদান করেন। মিস্টার সাগাওয়ারা, জেনারেল ম্যানেজার অফ মারুবেনি বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারদের প্রশংসা করেন এবং বাংলাদেশ থেকে আরো বেশি পরিমাণে আইটি ইঞ্জিনিয়ার তৈরির জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেন।

আয়োজকরা জানান, উদ্বোধনের পর শুক্রবার সকাল ১১ টায় সিএসই বিভাগের ল্যাবে প্রতিযোগিতা শুরু হয়। টানা ২৪ ঘণ্টার এ হ্যাকাথন পরের দিন অর্থাৎ শনিবার (১১ মে ) সকাল ১১ টা পর্যন্ত চলবে।

প্রতিযোগিতা চলাকালে শিক্ষক, গবেষক, প্রকৌশলী ও সংশ্লিষ্ট খাতের পেশাজীবীদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল প্রতিযোগীদের কার্যক্রম পর্যবেক্ষণ ও বিচার করবেন।

আগামীকাল শনিবার বিকেল ৪টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে হ্যাকাথনের সমাপন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, এমপি।

এছাড়া আরও উপস্থিত থাকবেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ,জাইকা প্রধান মি. ইচিগুচি তমাহেদো ,জেট্রোর বাংলাদেশ প্রতিনিধি ইয়ুজি আন্দো , পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আব্দুল্লাহ আল মামুন চৌধুরী (এনবিপি, বিএসপি, এনডিসি, পিএসসি )। জাপানের জনপ্রিয় জাদুশিল্পী শুটওগাওয়া সমাপন অনুষ্ঠানে উপস্থাপনা পরিবেশন করবেন। এতে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বিআরইউ