ঢাকায় সাংস্কৃতিক অনুষ্ঠান

ভ্যাটে আটকে যেতে পারেন নোরা ফাতেহি

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ১২:৫৫ এএম

উৎসে করের পর এবার ভ্যাটে (মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক) আটকে যেতে বসেছে ভারতীয় অভিনেত্রী নোরা ফাতেহির অনুষ্ঠান। ভ্যাট কমিশনারেট ও বিভাগীয় দপ্তরের অনুমতি না নিয়ে এবং ব্যাংক গ্যারান্টি জমা ও ঘোষণা প্রদান না করে এমন আয়োজন করার বিষয়ে নিষেধ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

গতকাল মঙ্গলবার এনবিআরের মূসক বাস্তবায়ন শাখা থেকে জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপন থেকে বিষয়টি জানা যায়।

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ১৮ নভেম্বর ঢাকায় বিদেশি শিল্পী মিস নোরা ফাতেহি সহযোগে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে মর্মে বিভিন্ন সূত্রে জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট উইং অবহিত হয়েছে। এ বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন এসআরও নং-১৯৯-আইন/২০১৯/৫৬-মূসক, তারিখ- ১৩/০৬/২০১৯ অনুযায়ী বিদেশি শিল্পী সহযোগে বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পর্কিত  ঘোষণা সংযোজনী-‘ক’ মোতাবেক সংশ্লিষ্ট ভ্যাট বিভাগীয় দপ্তরের ঘোষণা প্রদান, ব্যাংক গ্যারান্টি জমা ও অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

কিন্তু সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেট ও বিভাগীয় দপ্তরে এ বিষয়ে যোগাযোগ করে জানা যায় যে, আয়োজক প্রতিষ্ঠান ওমেন্স লিডারশিপ কর্পোরেশন কর্তৃক এ সংক্রান্ত কোনো ব্যাংক গ্যারান্টি দাখিলসহ অনুমতি গ্রহণ করা হয়নি। আয়োজক প্রতিষ্ঠান আগামী ১৮ নভেম্বর তারিখের অনুষ্ঠানের জন্য এরই মধ্যে টিকিট বিক্রি শুরু হয়েছে মর্মেও জানা যায়, যা মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং সংশ্লিষ্ট বিধিমালার পরিপন্থি।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগ কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন এসআরও নং-১৯৯-আইন/২০১৯/৫৬-মূসক, অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণপূর্বক জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিতকরণ এবং বিদ্যমান আইন ও বিধি লঙ্ঘন করে এ জাতীয় বাণিজ্যিক অনুষ্ঠানের আয়োজন কোনো আয়োজক যাতে না করতে পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, গ্লোবাল অ্যাচিভার অ্যাওয়ার্ড-২০২২ এর আওতায় ‘উইমেন ইম্পাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ অনুষ্ঠানে অংশ নিতে ১৮ নভেম্বর ঢাকায় আসার কথা রয়েছে বলিউড তারকা নোরা ফাতেহির। তবে বাংলাদেশে এসে নোরা ফাতেহি যে পারিশ্রমিক পাবেন, তার ওপর ৩০ শতাংশ উৎসে কর দিতে হবে বলে গত ১৩ নভেম্বর জানিয়েছে এনবিআর।

এবার মূল্য সংযোজন কর (মূসক) প্রদানের বিষয়টিও জানালো সংস্থাটি। অর্থাৎ নোরাকে পারিশ্রমিকের ৩০ শতাংশ উৎসে কর বা ট্যাক্স এবং ২৫ শতাংশ মূসক বা ভ্যাট দিতে হবে। তবে আয়োজকরা জানিয়েছে, এনবিআরের প্রাপ্য উৎসে আয়কর পরিশোধ করা হয়েছে। কর দিয়েই নোরা ঢাকায় আসবেন। এর মধ্যেই যাবতীয় সমস্যার সমাধান হবে, বিষয়টি প্রক্রিয়াধীন।