পাঠান পেছানোর আহ্বান

লোকসানের মুখে পরবে দেশের আট সিনেমা

মো. সোহাগ বিশ্বাস প্রকাশিত: মে ২, ২০২৩, ০৭:২৯ পিএম

দেশের সিনেমা  হলগুলোতে ভারতীয় সিনেমার আমদানীর অনুমতি দিয়েছে সরকার। সে হিসেবে আগামী ৫ মে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে বলিউড বাদশাহ শাহরুখ খানের অভিনীত সিনেমা ‘পাঠান’।

কিন্তু সিনেমাটির মুক্তি পেছাতে সংবাদ সম্মেলন ডেকেছেন ঈদে মুক্তি পাওয়া আট সিনেমার পরিচালক-প্রযোজকরা। গতকাল রবিবার বিকেল ৫টায় রাজধানীর মগবাজারের একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এই সংবাদ সম্মেলন। 
এই মুহূর্তে দেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ মুক্তি দেওয়া হলে ক্ষতির মুখে পড়বেন ঈদে মুক্তিপ্রাপ্ত আট সিনেমার পরিচালক-প্রযোজকরা। তাই ‘পাঠান’-এর মুক্তি পেছানোর আহ্বান জানাতেই এই সংবাদ সম্মেলন ডাকা হয়েছে বলে জানান সাইফ চন্দন। 

এবারে ঈদ উপলক্ষে দেশের যে আটটি সিনেমা মুক্তি পেয়েছে সেগুলো হলো ‘লিডার : আমিই বাংলাদেশ ‘কিল হিম’, ‘লোকাল’, ‘জ্বীন’, ‘শত্রু’, ‘পাপ’, ‘আদম’ ও ‘প্রেম প্রীতির বন্ধন’। সবগুলো সিনেমাই প্রেক্ষাগৃহে ভালো চলছে, মাল্টিপ্লেক্সেও ভালো ব্যবসা করছে।

এই আট সিনেমার মধ্যে তিন থেকে চারটি ছবি ভালো চললেও বাকিগুলোর অবস্থা ভালো না। এমন অবস্থায় পাঠান মুক্তি পেলে ক্ষতরি মুখে পরবে দেশি সিনেমা গুলো।

গত ১১ এপ্রিল পাঁচটি শর্তে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মুক্ত বাণিজ্য চুক্তির (সাফটা) আওতায় বাংলাদেশে উপমহাদেশীয় ভাষায় নির্মিত সিনেমা আমদানির অনুমতি দেয় সরকার। ওই দিন এসংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। গত ১৬ এপ্রিল ‘পাঠান’ সিনেমার আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের পক্ষ থেকে জানানো হয়, আগামী ৫ মে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বলিউডের আলোচিত এই সিনেমা।

 যদিও বাংলাদেশি পরিচালকরা বরাবরই এর বিরোধিতা করে আসছিল । সরকারও এতদিন বিদেশি ছবি মুক্তরি বিষয়ে ইতিবাচক ছিল না কিন্তু চলচ্চত্রি সস্লিষ্টরা এক মত হওয়াতে ছবিগুলো আমদানি করা হচ্ছে।