হিমাচলে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬০

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৩:২৭ পিএম

ভারতের হিমাচল প্রদেশে আকস্মিক বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬০ জন মারা গেছেন। জনপ্রিয় পর্যটন এলাকাটি ভারী বৃষ্টিতে ব্যাপক ক্ষতির সম্মুখীন।

এনডিটিভি জানিয়েছে, গত রোববার থেকেই রাজ্যের রাজধানী সিমলার সামার হিল, কৃষ্ণ নগর এবং ফাগলিতে ভূমিধসে বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে।

একজন কর্মকর্তা জানিয়েছেন, সামার হিলের ধ্বংসাবশেষ থেকে ১৩টি, ফাগলি থেকে পাঁচটি এবং কৃষ্ণ নগর থেকে দুটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার ধসে পড়া মন্দিরের ধ্বংসস্তূপে আরও বেশ কয়েকজন চাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার সিমলার কেন্দ্রস্থল কৃষ্ণ নগরে প্রায় ৮টি বাড়ি ভেসে গেছে এবং সেখানে ভূমিধসে দুই জনের মৃত্যু হয়েছে। আরও বেশ কয়েকটি বাড়ি খালি করা হয়েছে। সোমবার সোলান জেলায় বজ্রপাতে সাতজনের মৃত্যু হয়েছে। ৪০০ জনেরও বেশি লোককে নিচু এলাকা থেকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন রাজ্যর মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং।

সুখবিন্দর সিং বলেন, গত তিনদিনে প্রায় ৬০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বৃষ্টির কারণে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। পুনরুদ্ধারে সময় লাগবে। তিনি জানান, চরম আবহাওয়ার কারণে রাজ্যর সমস্ত স্কুল এবং কলেজ ১৯ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে।

কর্মকর্তারা বলেছেন, ভূমিধসের কারণে রাজ্যে অন্তত ৪০০টি রাস্তা অবরুদ্ধ রয়েছে এবং এই বর্ষা মৌসুমে রাজ্য হাজার হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে।

এআরএস