ধর্ষণ-অপহরণের পৃথক তিন মামলায় চারজনকে কারাদণ্ড

আদালত প্রতিবেদক প্রকাশিত: জুন ৫, ২০২৩, ০৬:১৯ পিএম

ধর্ষণ ও অপহরণের পৃথক তিন মামলায় দুইজনকে যাবজ্জীবনসহ চারজনকে কারাদণ্ড দিয়েছেন ট্যাইবুন্যাল। সোমবার (৫ জুন) এ রায় ঘোষণা করেন ঢাকার নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮ এর বিচারক বেগম মাফরোজা পারভীন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

ধর্ষণের অভিযোগে করা মামলায় ভোলা জেলা সদরের ইলিশা ইউনিয়নের বাঘার হাওলা গ্রামের মো. শফিকুল ইসলামের ছেলে মো. শাহাবুদ্দিনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। একইসাথে তাকে পাঁচ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

ধর্ষণের অভিযোগ তুলে ভুক্তভোগীর মা বাদী হয়ে ২০২২ সালের ৫ জুন রাজধানীর দারুস সালাম থানায় শাহাবুদ্দিনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এ মামলায় একই বছরের ৪ অক্টোবর অভিযোগ গঠন করে আনুষ্ঠানিক বিচার শুরু করেন আদালত।

ধর্ষণের অভিযোগে করা আরেক মামলায় জামালপুর জেলার ইসলামপুর থানার ডিগ্রীচর সকাল বাজারের মো.  বকুল মিয়ার ছেলে মো. শাকিলকে (২১) যাবজ্জীবন কারাদণ্ড ও পাঁচ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। ধর্ষণের অভিযোগে ২০২২ সালের ২৬ জুন তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আদালত।

নারী অপহরণের অপর মামলায় দুই আসামিকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড ও একলক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। আসামিরা হলেন- মাদারীপুর সদরের কালিকাপুরের মো. নুর হোসেনের পুত্র মো. ফয়সাল এবং শরীয়তপুরের ডামুড্যা থানার দারাশকাঠির মৃত শাহাদৎ হোসেনের পুত্র মো. সোহেল।

অপহরণের অভিযোগে ২০২১ সালের ২১ সেপ্টেম্বর মিরপুর মডেল থানায় ফয়সাল ও সোহেলকে আসামি করে মামলা দায়ের করেন ভুক্তভোগী মেয়ের বাবা। এরপর ২০২২ সালের ২২ মার্চ আসামিদ্বয়ের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আনুষ্ঠানিক বিচার শুরু করেন আদালত।

এআরএস