শিল্পকলায় ‘শত কন্ঠে শত কবির শত কবিতা আবৃত্তি’ ৪ নভেম্বর

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: নভেম্বর ২, ২০২২, ০৯:৩৮ পিএম

‘অন্তর মম  বিকশিত করো অন্তরতর হে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে  আগামী  শুক্রবার (৪ নভেম্বর) সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে আবৃত্তিপ্রেমীর আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় আবৃত্তি উৎসব ও মিলনমেলা।

এবারের আবৃত্তি উৎসবের শিরোনাম ‘শতকণ্ঠে শত কবির কবিতা আবৃত্তি’। মঞ্চে ১১৩ জন কবির ১১৭ টি কবিতা আবৃত্তি করবেন ১২২  জন আবৃত্তিশিল্পী।

কবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলামসহ বাংলা সাহিত্যের খ্যাতিমান সব কবিদের কবিতা আবৃত্তি করার জন্য বেছে নিয়েছেন আবৃত্তি শিল্পীরা। নতুন কবিদের কবিতাও আবৃত্তি করবেন আবৃত্তিশিল্পীরা। 
এছাড়া  চর্যাপদ, কবি আলাওলের পদ্মাবতী, মধ্যযুগের বৈষ্ণব পদাবলি, নদের চাঁদ ও মহুয়ার পালা (মৈমনসিংহ গীতিকা), শ্রুতিনাটক,ভারতচন্দ্র রায়গুণাকরের অন্নদামঙ্গল কাব্যের  অংশবিশেষ এর আবৃত্তি থাকছে এবারের উৎসবে।

‘শতকণ্ঠে শত কবির কবিতা‌ আবৃত্তি’র  এত বড় উৎসব অতীতে কখনো হয়নি এ দাবি আয়োজকদের। কবিতা ও আবৃত্তি যাদের পছন্দ এরকম ২ লাখ ২৩ হাজার মানুষ যুক্ত আছেন অনলাইন এই আবৃত্তি সংগঠনটিতে। “আবৃত্তিপ্রেমী” সকলের সহযোগিতায়  বহুল পঠিত ও জনপ্রিয় কবিতা আবৃত্তি থেকে সরে এসে শতাধিক কবির কবিতাকে আবৃত্তির জন্য নির্বাচন করেছেন। আবৃত্তিশিল্পীরা শতাধিক কবি‍‍`র কবিতা কণ্ঠে ধারণ করে কবিদের শ্রদ্ধাভরে স্মরণ করবেন।

আবৃত্তিপ্রেমী গ্রুপে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের অভিসার কবিতাটি আবৃত্তি করে ভিডিও পোস্ট করে আলোচনায় এসেছেন ফরিদপুরের বোয়ালমারী থেকে নিভৃতচারী আবৃত্তিশিল্পী গাজী বিলকিস আরা জামান। সেই আবৃত্তিশিল্পীকে আমরা আবৃত্তির জন্য মঞ্চে নিয়ে আসা হচ্ছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায়  ৪ জন পথশিশুকে আবৃত্তি প্রশিক্ষণ প্রদান করার পর মঞ্চে আবৃত্তি করার জন্য তাঁদেরকে সবার সামনে উপস্থাপন করা হবে। আবৃত্তি কুইজ প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতা এবারের উৎসবে নতুন সংযোজন।

এবারের অনুষ্ঠানটি  উদ্বোধন করবেন বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, স্বাধীনতা পদকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী আশরাফুল আলম এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর কবি  ড. মুহাম্মদ সামাদ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবৃত্তি উৎসব ও আবৃত্তিশিল্পী মিলনমেলা ২০২২ এর আহবায়ক এবং বাংলাদেশ বেতারের সংবাদ ও অনুষ্ঠান উপস্থাপক গাউছুল আজম গাউস। এছাড়াও উপস্থিত থাকবেন শিল্প-সাহিত‍্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট ও গণ‍্যমান‍্য ব‍্যক্তিবর্গ।

কেএস