আজ কোন এলাকায় কখন লোডশেডিং

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ২১, ২০২২, ১০:৫৫ এএম

সরকারের নির্দেশনা অনুযায়ী ঢাকার দুই বিতরণ কোম্পানি ডিপিডিসি ও ডেসকো গত মঙ্গলবার  থেকে  সম্ভাব্য লোডশেডিংয়ের তালিকা তৈরি করা শুরু করেছে। সে অনুযায়ী আজ বৃহস্পতিবারের (২১ জুলাই) তালিকা প্রকাশ করেছে তারা। কোম্পানি দুইটির ওয়েবসাইটের নির্দিষ্ট লিংককে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।

এক ঘণ্টার লোডশেডিংয়ের কথা থাকলেও বিদ্যুৎ সরবরাহ কম থাকায় পরিকল্পনার চেয়ে বেশি লোডশেডিং করতে হয়েছে অনেক এলাকায়।
 
জ্বালানি সাশ্রয়ে উচ্চ ব্যয়ের ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের পর সরবরাহ সংকটে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে এক ঘণ্টা করে লোডশেডিং করা শুরু হয় মঙ্গলবার থেকে।

এদিন অনেক এলাকায় সূচি ধরে লোডশেডিং করা হলেও কোথাও কোথাও দুইবার করেও বিদ্যুৎ গেছে। আবার কোনো এলাকায় সূচি থাকলেও বিদ্যুৎ যায়নি।

রাজধানী ঢাকার বেশিরভাগ এলাকা ও নারায়ণগঞ্জের কিছু এলাকায় বিদ্যুৎ বিতরণের দায়িত্বে রয়েছে ডিপিডিসি। কোম্পানিটির গ্রাহক প্রায় সাড়ে ১৫ লাখ।

ডিপিডিসির আওতাধীন ৩৬ এলাকার মধ্যে বেশিরভাগ জায়গায় একবার লোডশেডিং অর্থাৎ এক ঘণ্টা বিদ্যুৎ না থাকার সূচি রয়েছে। তবে কিছু কিছু এলাকায় একাধিকবার লোডশেডিং অর্থাৎ একঘণ্টার বেশি সময় বিদ্যুতহীন রাখারও সূচি রয়েছে।

রাজধানীর কোন এলাকায় কখন লোডশেডিং হবে তার সম্ভাব্য তালিকা প্রকাশ করেছে ডিপিডিসি। লোডশেডিংয়ের তালিকা দেখতে এখানে ক্লিক করুন- ডিপিডিসির শিডিউল।

ডেসকোর লোডশেডিংয়ের তালিকা দেখতে এখানে ক্লিক করুন। 

তবে বিদ্যুতের অন্য চার বিতরণ কোম্পানির মধ্যে নেসকো, পিডিবি, আরইবি এবং ওজোপাডিকো এখন পর্যন্ত তাদের ওয়েবসাইটে কোনও তালিকা প্রকাশ করেনি।

ইএফ