বন্যাজনিত রোগে আক্রান্ত ২৬৩৫৭ জন, মৃত্যু ১৩৪

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ০৭:১৭ পিএম

সারাদেশে বন্যায় পানিবাহিতসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৩৫৭ জন। এসব রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩৪ জনের।

শুক্রবার (২৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে দেশের বন্যা পরিস্থিতি বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ১৭ মে থেকে ২৯ জুলাই পর্যন্ত সারাদেশে বন্যাজনিত বিভিন্ন রোগে মোট আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৩৫৭ জন এবং মৃত্যু হয়েছে ১৩৪ জনের।    

এর মধ্যে ডায়রিয়া আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ২০৪ জন এবং মারা গেছেন একজন। আর.টি.আই (চোখের) রোগে আক্রান্ত এক হাজার ৩৮৩ জন। বজ্রপাতের শিকার হয়ে  মৃত্যু হয়েছে ১৬ জনের। আর সাপের দংশনের শিকার হয়েছেন ৩৪ জন, তাদরে মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে। এছাড়াও পানিতে ডুবে মৃত্যু হয়েছে ১০৬ জনের।

একই সময়ে চর্ম রোগে আক্রান্ত হয়েছেন তিন হাজার ৩০৪ জন, চোখের প্রদাহজনিত রোগে ৪৪৬ জন এবং নানাভাবে আঘাতপ্রাপ্ত হয়েছেন ৭৭৩ জন। এ ছাড়া অন্যান্য রোগে আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ১১৫ জন এবং তাদের মধ্যে ৯ জন মারা গেছেন।  

জেলা ভিত্তিক মারা যাওয়া তালিকায় রয়েছে টাঙ্গাইলে একজন, ময়মনসিংহে ৬ জন, নেত্রকোনায় ২০ জন, জামালপুর ১০ জন, শেরপুরে ৭ জন, লালমনির হাটে ১১ জন, কুড়িগ্রামে ৫ জন, সিলেটে ২০ জন, সুনামগঞ্জে ২৯ জন, মৌলভীবাজারে ৮ জন এবং হবিগঞ্জে ১৭ জন।

এবি