পোশাকশ্রমিকদের রেশন দেওয়া উচিত: বাণিজ্যমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০২:২৪ পিএম

পোশাকশ্রমিকদের মজুরি বোর্ড গঠনের দাবির সঙ্গে একমত প্রকাশ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, শ্রমিকদের রেশন দেওয়া উচিত।

শিগগিরই তিনি খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে তাদের রেশন দেওয়ার চেষ্টা করবেন।

 শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ‘জীবন-যাপন উপযোগী মজুরি, নিরাপদ কর্মস্থল ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার কর’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬তম বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, গার্মেন্টস শ্রমিকদের জন্য একটা মজুরি বোর্ড গঠনের দাবি উঠেছে। সেটার সঙ্গে আমি একমত। পাশাপাশি শ্রমিকদের রেশন দেওয়া উচিত, তাতে করে এই কষ্টের সময়ে তারা যাতে চলতে পারেন। এ বিষয়ে আমি খাদ্য মন্ত্রণালয়ে কথা বলে শিগগিরই এটি বাস্তবায়নের চেষ্টা করব।

টিপু মুনশি বলেন, পোশাকশিল্পের সঙ্গে জড়িত থাকার ৪০ বছর হয়ে গেল। বলা হয়ে থাকে শ্রমিকের ঘামের দাম, শহীদের রক্তের চেয়েও পবিত্র। শ্রমিকদের বেতন, জীবনযাপনের খরচ নিয়ে আপনারা যে দাবি তুলেছেন, এটা অত্যন্ত যৌক্তিক। আমি এর সঙ্গে একমত।

তিনি বলেন, আপনারা যে বেতন পান, তা দিয়ে সত্যিকার অর্থেই জীবনযাপন করা কঠিন।

করোনার কারণে বিশ্বজুড়েই জিনিসপত্রের দাম বেড়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সেটা আরও বেড়েছে। শুধু আমাদের নয়, পাশের দেশগুলোতেও বেড়েছে। কাজেই, কোন দাবি কতটুকু বাস্তবায়ন করা সম্ভব, সেটা নিয়ে গবেষণা করা দরকার।

শ্রমিকদের ট্রেড ইউনিয়ন গঠনের বিষয়ে মন্ত্রী বলেন, আপনাদের সঙ্গে আমি একমত। ট্রেড ইউনিয়ন করার অধিকার দিতে হবে। কিন্তু সেইটা যৌক্তিক হতে হবে। আপনাদের মনে রাখতে হবে, যে ফ্যাক্টরিতে কাজ করেন সেই ফ্যাক্টরি আপনাদের অন্ন দেয়। যেকোনো প্রতিষ্ঠানে ২টি চাকা থাকে, শ্রমিক ও মালিক। আবার ফ্যাক্টরির মালিকদেরও আপনাদের প্রয়োজন। তাই দু‍‍`জনই যৌক্তিকভাবে পাশাপাশি নিজ দরকারে কাজ করে যেতে হবে।

শ্রমিক নেতাদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, অনেক শ্রমিক নেতা আছেন সভাপতি হওয়ার পর কাজ করতে চান না। এটা ঠিক না। তাদের শ্রমিকদের অধিকার আদায়ে আরও আন্তরিক হতে হবে। শ্রমিকদের জন্য কাজ করতে হবে। নেতা হওয়া মানে ঘুরে বেড়ানো না।

এর আগে সম্মেলন উদ্বোধন করেন কমরেড রাশেদ খান এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য শামসুন নাহার।

বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. জোবায়দা পারভীন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল ইসলাম।

এবি