রূপপুরের উৎপাদনে যেতে আরও এক বছর লাগবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ০৭:০৯ পিএম

চলতি বছর ডিসেম্বরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক উৎপাদনের শুরুর কথা ছিলো। তবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, এই বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ পেতে ২০২৪ সালের মাঝামাঝি বা ডিসেম্বর পর্যন্ত লাগতে পারে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) প্রতিমন্ত্রী পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, সার্বিকভাবে কাজের অগ্রগতি খুবই সন্তোষজনক। করোনাকালীন সময়ে ২ বছরের মতো কাজে ব্যাঘাত ঘটেছে, তবে সেটা পুষিয়ে উঠার চেষ্টা করা হচ্ছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে আমেরিকার অবরোধের মুখে কাজের ব্যাঘাত ঘটবে কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, কোনো ব্যাঘাত ঘটবে না। 

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উন্নত স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালুর মাধ্যমে সে স্বপ্ন আরও একধাপ পূরণ হবে। এখানে কাজ করার জন্য ছেলে-মেয়েরা সুযোগ পাবে। আমাদের ইঞ্জিনিয়াররা রাশিয়াতে ট্রেনিং নিয়েছে।

তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সম্পর্কে আরও বলেন, এই বিদ্যুৎকেন্দ্রের ১ হাজার ২০০ মেগাওয়াটের প্রথম ইউনিটের কাজ ৮৭ শতাংশ শেষ হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, এরপর আমরা দ্বিতীয় ইউনিটে যাব। কোভিডের কারণে কাজ কিছুটা পিছিয়ে গিয়েছিল। রাশিয়ানরাও তাদের গতিতে কাজ চালিয়ে যাচ্ছেন।

টিএইচ