রোববারের মধ্যেই বিদেশ যাচ্ছেন খালেদা জিয়া!

আবদুর রহিম প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ১০:৪২ পিএম

*সরকার চায় ভারত কিংবা ব্যাংকক
• বিএনপি চায় জার্মান কিংবা সিঙ্গাপুর

সাবেক তিনবারের প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আগামী রোববারের মধ্যেই বিদেশে উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন বলে আমার সংবাদকে কূটনৈতিক ও দলের একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগ চায় খালেদা জিয়া ভারত কিংবা ব্যাংককে গিয়ে চিকিৎসা গ্রহণ করুক কিন্তু বিএনপির পক্ষ থেকে চেষ্টা চালানো হচ্ছে জার্মান কিংবা সিঙ্গাপুর নিয়ে যেতে। এরই মধ্যে বিএনপি‍‍`র পক্ষ থেকে সংশ্লিষ্ট দেশগুলোর নেতাকর্মীদের সামগ্রিক প্রস্তুতি নিতে বলা হয়েছে।

ভারত ,ব্যাংকক, জার্মান  এবং সিঙ্গাপুর কোন দেশে খালেদা জিয়া যাচ্ছেন এখনো তা নিশ্চিত হওয়া যায়নি। বিএনপি কি তার পছন্দের দুটো দেশে খালেদা জিয়াকে নিয়ে যেতে পারবেন নাকি সরকারের চাওয়া অনুযায়ী ভারত কিংবা ব্যাংককে নিয়ে যাবেন এ নিয়ে পর্দার আড়ালে চলছে দরকষাকষি। তবে আগামী রোববারের মধ্যেই একটি চূড়ান্ত ফয়সালা হবে বলে সংশ্লিষ্ট সূত্রের দাবী।

জানাগেছে, খালেদা জিয়ার শরীরে ওষুধ প্রয়োগ করা যাচ্ছে না। বহু জটিলতা থাকায় একটির ওষুধ দিলে অন্যটি ক্ষতির কারণ হচ্ছে। অনেক সময় শরীরে পালসও থাকে না। যাকে বলা চলে ক্রিটিক্যাল সময়, চিকিৎসকেরও কিছু করার থাকে না। এরই মধ্যে বেগম জিয়ার জীবন রক্ষার্থে সব শর্ত শিথিল করে  স্থায়ীভাবে মুক্তি ও বিদেশে গমনের অনুমতি দিতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর আবেদন করেছেন তার ভাই শামিম ইস্কান্দার। শেস সময় এসে সরকার ও নমনীয় হচ্ছেন।

নাম প্রকাশের অনিচ্ছুক রাজনৈতিক বিষয়ে চোখ রাখা এক কূটনৈতিক আমার সংবাদকে বলেন,"দেখুন খালেদা জিয়ার বিষয়ে সরকার শেষ সময়ে এসে কোনো দায় নিতে চায় না। আবার বিএনপিতে জোষ্ঠ রাজনীতিবিদ যারা রয়েছেন, হাইকমান্ডে যারা রয়েছেন তারাও দায়মুক্ত হতে চায়। খালেদা জিয়ার জন্য বিএনপি কিছু করেছে এর সুবিধাটুকু নিতে চায়। এতে সরকার ও বিএনপির হাই কমান্ড দুজনের সুবিধা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান আমার সংবাদকে বলেন, তিনি কিছুই জানেন না। বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খানও কিছু জানেন না বলে জানান।

আরএস