পদত্যাগ করলেন স্পেনের কোচ এনরিকে

সাহিদুল ইসলাম ভূঁইয়া প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ০৮:৩০ পিএম

চলতি কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের যাত্রা উতরে নকআউট পর্বে মরক্কোর কাছে টাইব্রেকারে হেরে শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। দলের এমন ব্যর্থতার পর কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন স্প্যানিশ কোচ লুইস এনরিকে।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) স্প্যানিশ ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে। যেখানে ৫২ বছর বয়সী দায়িত্ব ছাড়ার কথা নিশ্চিত করে বলেছে, ‘লুইস এনরিকে ও তার পুরো কোচিং স্টাফদের ধন্যবাদ জানাই।’

মরুর বুকে বিশ্ব আসরের আগেই বেশ কিছু কঠিন সিদ্ধান্ত নিয়ে চমক দেখিয়েছিলেন এনরিকে। ২৬ সদস্যের বিশ্বকাপ দলে অভিজ্ঞ ডিফেন্ডার সার্জিও রামোসকে রাখেননি তিনি। যার জন্য অনেক সমালোচনা শুনতে হয়েছিল তাকে। কিন্তু বিশ্ব আসরে মাঠে নেমেই জবাব দিয়েছিলেন সাবেক এই বার্সেলোনা কোচ।

গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছিল স্পেনের তরুণ দল। তবে দ্বিতীয় ম্যাচে জার্মানির বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র করে সার্জিও বুশকেটসরা। তবে শেষ ম্যাচে জাপানের কাছে ২-১ গোলে হেরে গেলেও নকআউট পর্বে জায়গা পেয়েছিল এনরিকের দল।

কিন্তু আফ্রিকার দেশ মরক্কোর বিপক্ষে নির্ধারিত ও অতিরিক্ত সময় গোলশূন্য ড্র হওয়ার পর টাইব্রেকারে একটিও গোল করতে না পেরে বিদায় নিতে হয় শেষ ষোলো থেকে। এই ম্যাচে হারের দায় পুরোপুরি নিজের কাঁধে তুলে নেন এনরিকে। যদিও বিশ্বকাপ পর্যন্তই তার চুক্তির মেয়াদ ছিল।

এবি