‘পাকিস্তানে ওর মতো বোলার অনেক আছে’

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩, ১২:৪৯ পিএম

উমরান মালিককে নিয়ে পাকিস্তানের প্রাক্তন বোলার সোহেল খান এবার বেফাঁস মন্তব্য করেছেন। সোহেল খান বলেছেন ‘পাকিস্তানের টেপ টেনিস বল ক্রিকেটে উমরানের মতো এই ধরনের ১২ থেকে ১৫ জন বোলার দেখিয়ে দিতে পারব।’ 

সোহেল এবার পড়েছেন উমরান মালিককে নিয়ে। এর আগে সোহেল খানের সঙ্গে বিরাট কোহলির সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছিল। সেটা ৮ বাছর আগের কথা।

২০১৫ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালীন কোহলি ও সোহেল খানের মধ্যে কথা কাটাকাটি হয়েছিল। সেই ঘটনা সবাই ভুলে গেলেও সম্প্রতি ইউটিউব সাক্ষাৎকারে সোহেল সেই পুরনো ঘটনা ফের তুলে ধরেছেন। সোহেল খান বলেছেন, কোহলি নাকি তাঁকে বলেছিলেন, নতুন খেলতে এসে এত কথা বল কেন? উত্তরে সোহেল খান বলেছিলেন, ”তুই যখন অনূর্ধ্ব ১৯ খেলতিস, তোর বাবা তখন টেস্ট ক্রিকেটার ছিল।” দু’ জনের বাকবিতণ্ডা থামানোর জন্য এগিয়ে এসেছিলেন মিসবা উল হক।  

কিন্তু সোহেল খানের নিশানায় এবার আর বিরাট কোহলি নন, উমরান মালিক।

উমরানের গতিময় বোলিং দেখে সবাই প্রশংসা করলেও সোহেল স্রোতের বিপরীতে হাঁটছেন। তিনি বলছেন, ‘উমরানের মতো বোলার পাকিস্তানে বহু আছে। পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে এরকম বোলারের সংখ্যা অনেক। এখান থেকে যারা উঠে আসছে তারাই পরবর্তীকালে প্রতিষ্ঠা পাচ্ছে। নাসিম শাহ, শাহিন আফ্রিদি, হ্যারিস রউফকেই দেখুন।’ 

বিশ্বের যে ক’জন বোলার এখন নিয়মিত দেড়শো কিলোমিটারের বেশি গতিতে বল করতে  পারেন, উমরান মালিক তাঁদের মধ্যে একজন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘণ্টায় ১৫৬ কিমি বেগে বল করেছেন তিনি। অনেকের প্রশ্ন শোয়েব আখতারের দ্রুততম ডেলিভারির রেকর্ড কি ছাপিয়ে যেতে পারবেন উমরাম মালিক? 

সোশ্যাল মিডিয়ায় এনিয়ে বেশ আলোচনা চলে। জাতীয় দলের হয়ে গতবছরের জুনে অভিষেক ঘটে উমরানের। ভারতের হয়ে ১৬টি ম্যাচ খেলা হয়ে গিয়েছে তাঁর। আটটি ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি ম্যাচ থেকে ২৪টি উইকেট সংগ্রহে তাঁর। 

অনেকেই ধারণা করছেন সোহেল খানের এমন মন্তব্যে বেশ বিতর্ক তৈরি হতে পারে।
সূত্র: সংবাদ প্রতিদিন

আরএস