‘নাম্বার ওয়ান’ সাকিব আল হাসান

ক্রীড়া প্রতিবেদক প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ০৬:০৪ পিএম

টি-টোয়েন্টি ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট পেলেন সাকিব আল হাসান। আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বল হাতে নিজের তৃতীয় ওভারেই পঞ্চম উইকেট তুলে নেন দেশসেরা অলরাউন্ডার। আর এতে করে নিউজিল্যান্ডের টিম সাউদিকে (১৩৪) ছাড়িয়ে গড়েছেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। সাকিবের উইকেট এখন ১৩৬টি।

দীর্ঘদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক ছিলেন সাকিব আল হাসান। তবে বিশ্বসেরা অলরাউন্ডারকে ১৩৪ উইকেট শিকার করে ছাড়িয়ে গিয়েছিলেন টিম সাউদি। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে সাউদিকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় উঠে গেছেন সাকিন।

বুধবার (২৯ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আইরিশদের বিপক্ষে মাঠে নামার আগে সাকিবের নামের পাশে ছিল ১৩১ উইকেট। এদিন সফরকারীদের ২০৩ রানের টার্গেট দিয়ে বোলিংয়ে এসে আইরিশ ওপেনার রস অ্যাডায়ার, লোরকান টাকার (উইকেটরক্ষক), হ্যারি টেক্টর, গ্যারেথ ডেলানি ও জর্জ ডকরেলের উইকেট তুলে নেন বাঁহাতি এই স্পিনার।

এতে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো পাঁচ উইকেট শিকার করেছেন টাইগার পোষ্টারবয়। ম্যাচে ৫ উইকেট নিয়ে সর্বমোট ১৩৬ উইকেট শিকার করে কিউই পেসারকে পেছনে ফেলে সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছে বাংলাদেশের অলরাউন্ডার।

এই ম্যাচে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একাধিকবার ৫ উইকেট পেলেন সাকিব। সব মিলিয়ে সাকিবের আগে দুবার পাঁচ উইকেট শিকার করার কীর্তি ছিল আর ১১ জন বোলারের।

ম্যাচে ৪ ওভারে ২২ রানের বিনিময়ে ৫ উইকেট শিকার করেছেন সাকিব। বোলিংয়ে শেষ বলে বাঊন্ডারি না খেলে ক্যারিয়ারসেরা বোলিংটা (৫/২০) হয়েই যেত তার। আপাতত ম্যাচে অবশ্য তেমন কিছু যায় আসছে না তাতে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০ ওভারে ৭৩ রান তুলতে ৬ উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড।

আরএস