আগামীকাল শুরু হচ্ছে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩, ০৬:৫১ পিএম

অবশেষে পর্দা উঠছে এশিয়া কাপের ১৬তম আসরের। রাজনৈতিক কারণে পাকিস্তান সফরে ভারত রাজি না হওয়ায় এবার হাইব্রিড মডেলে হবে টুর্নামেন্ট, যার যৌথ আয়োজক পাকিস্তান ও শ্রীলঙ্কা। আগামীকাল (৩০ আগস্ট) মুলতান ক্রিকেট স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক পাকিস্তান ও প্রথমবার সুযোগ পাওয়া নেপাল। ম্যাচটির আগে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে হবে আসরের উদ্বোধন।

উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন উপ-মহাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী ও সুরকার এআর রহমান এবং পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলাম। এর সঙ্গে থাকবে এশিয়ার ঐতিহ্যবাহী সংগীত ও নৃত্য পরিবেশনা। অনুষ্ঠানের শেষ পর্যায়ে থাকবে আতশবাজি ও ড্রোন শোর ব্যবস্থা। বাংলাদেশ সময় বিকেল ৩টা থেকে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। 

এশিয়া কাপের ১৬তম আসরে মোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে পাকিস্তানে ৪টি ও শ্রীলঙ্কায় হবে বাকি ৯ ম্যাচ। গ্রুপ পর্বে ৬টি ম্যাচের মধ্যে ৩টি ও সুপার ফোরের ১টি ম্যাচ আয়োজন করবে পাকিস্তান। পাকিস্তানের দুই ভেন্যু মুলতান ও লাহোর। শ্রীলঙ্কার দুই ভেন্যু ক্যান্ডি ও কলম্বোতে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল, কলম্বোতে। 

৫০ ওভারের ফরম্যাটে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের আসরে গ্রুপ ‘এ’ তে পাকিস্তানের সঙ্গে থাকছে ভারত ও নেপাল। গ্রুপ ‘বি’ তে রয়েছে বাংলাদেশ, আফগানিস্তান ও বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল যোগ্যতা অর্জন করবে সুপার ফোরে খেলার। এই পর্বে প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। ফাইনালে খেলবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল।