Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বিশেষ বিমানে বাংলাদেশে ফিরছেন ১৬০ আফগান শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ৩, ২০২১, ১১:৪৫ এএম


বিশেষ বিমানে বাংলাদেশে ফিরছেন ১৬০ আফগান শিক্ষার্থী

চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৬০ আফগান শিক্ষার্থীর ক্যাম্পাসে ফেরার অনিশ্চয়তা কেটে গেছে। দু’দিন কাবুল বিমানবন্দরের পাশে আটকে থাকার পর তারা বিশেষ বিমানে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পৌঁছেছেন। সেখান থেকে যে কোনো সময় তারা বাংলাদেশে আসবেন। করোনা পরিস্থিতির কারণে নিজ দেশ আফগানিস্তানে গিয়ে তারা আটকা পড়েছিলেন। 

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আফগান শিক্ষার্থীদের সঙ্গে ১৪ জন বাংলাদেশিও রয়েছেন। তারা মার্কিন সামরিক ঘাঁটি থেকে ভাড়া করা একটি উড়োজাহাজে করে শিগগিরই দেশের পথে রওনা হবেন।

চট্টগ্রাম নগরের এম এম আলী আহমেদ রোডে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি কামাল আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আফগানিস্তানের আটকে থাকা আমাদের বর্তমান শিক্ষার্থী ও সাবেক শিক্ষার্থীরা যারা এখানে আসতে চাচ্ছেন তারা এখন কাবুল বিমানবন্দর থেকে কাতারে পৌঁছেছেন। সেখান থেকে যে কোনো একটি ফ্লাইটে তারা বাংলাদেশে আসবেন।

বিশ্ববিদ্যালয় খুললে তারা স্বাভাবিক নিয়মে আবার চট্টগ্রামের এই ক্যাম্পাসে ফেরার কথা ছিল। কিন্তু চলতি মাসে তালেবান দেশটির ক্ষমতা গ্রহণ করলে এসব শিক্ষার্থীর ক্যাম্পাসে আসা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়।

এরপর তড়িঘড়ি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জাতিসংঘের একটি সংস্থার সহযোগিতায় একটি বিশেষ বিমানে শিক্ষার্থীদের কাবুল ছাড়ার ব্যবস্থা করে দেয়। শিক্ষার্থীরা দেশ ছাড়লে নিজেদের সুনাম ক্ষুণ্ন হবে, এই আশঙ্কায় তাদেরকে বিমানবন্দরে ঢুকার অনুমতি দেয়নি তালেবান। যে কারণে প্রায় ৪৮ ঘন্টা তারা বিমানবন্দরের পাশের একটি জায়গায় আটকে থাকেন। শেষ পর্যন্ত তাজিকিস্তানস্থ বাংলাদেশ দূতাবাসের অনুরোধে তাদের ছাড়পত্র দেওয়া হয়।

আমারসংবাদ/আরএইচ