Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

‘মানুষের উন্নয়নে কাজ করতে চাই’

নভেম্বর ২১, ২০২০, ০৯:৪০ এএম


‘মানুষের উন্নয়নে কাজ করতে চাই’

শরীয়তপুর-৩ আসনকে আধুনিক এলাকা হিসেবে গড়ে তোলাই তার স্বপ্ন। সেই স্বপ্ন এগিয়ে নেয়ার জন্য তরুণ এই নেতা তৈরি করেছেন ‘স্বনির্ভর শরীয়তপুরের অঙ্গীকার’ নামের স্লোগান। যেটি এখন মানুষের মুখে মুখে। কাজ করে চলেছেন শরীয়তপুরের প্রতিটি মানুষকে স্বনির্ভর করার জন্য। 

নির্বাচনী মাঠে তারুণ্যেকে ব্যবহার করে দক্ষতায় এগিয়ে চলছে তার উন্নয়নমূলক কার্যক্রম। আগামীর শরীয়তপুর কেমন হবে তার পরিকল্পনা নিয়ে কথা বলেন আমার সংবাদের সাথে। তিন পর্বের ধারাবাহিক প্রতিবেদনের আজ থাকছে দ্বিতীয় পর্ব। 

তরুণ উদিয়মান এই জনপ্রতিনিধির সাথে কথা বলেছেন প্রতিবেদক রাজিবুল ইসলাম-

আধুনিক শরীয়তপুরের রূপকার, জাতির জনক বঙ্গবন্ধুর অত্যন্ত স্নেহধন্য, মহান মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক, জাতীয় বীর, সাবেক সফল পানিসম্পদ মন্ত্রী প্রয়াত আব্দুর রাজ্জাকের সুযোগ্য সন্তান নাহিম রাজ্জাক। ২০১১ সালের ২৩ ডিসেম্বর সকলের প্রিয় মুখ আব্দুর রাজ্জাক মারা গেলে শরীয়তপুর-৩ আসনের নেতৃত্বে আসেন তরুণ এই উদীয়মান নেতা। 

২০১২ সালের ২৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা নাহিম রাজ্জাককে শরীয়তপুর-৩ নির্বাচনী এলাকার উপ-নির্বাচনে মনোনয়ন প্রদান করেন। মানুষের দোয়া, ভালোবাসা ও সমর্থন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়। পরবর্তীতে সাধারণ মানুষের সমর্থন নিয়ে পুনরায় ৫ জানুয়ারি ২০১৪ সালের ১০ম জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হয়। 

এরপর একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সংসদ সদস্য হিসেবে জয়লাভ করেন নাহিম রাজ্জাক। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার দেশের মানুষের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের জন্য অক্লান্ত পরিশ্রম করে যান। তাঁর সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ একটি আত্মমর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বের কাছে মাথা উঁচু করে আবারো দাড়ানোর স্বপ্ন দেখেন নাহিম রাজ্জাক।তার নির্বাচনী এলাকা ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট উপজেলা নিয়ে। 

শনিবার (২১ নভেম্বর) দ্বিতীয় পর্বে থাকছে ডামুড্যা উপজেলা নিয়ে। ৮টি ইউনিয়ন নিয়ে ডামুড্যা উপজেলা গঠিত। ইউনিয়ন সমূহ হলো, ডামুড্যা পৌরসভা, সিড্যা, পূর্ব ডামুড্যা, কনেশ্বর, দারুল আমান, ধানকাটি, শিধলকুড়া ও ইসলামপুর। 

ডামুড্যা উপজেলা : প্রায় ২৭ কোটি ২৩ লক্ষ টাকা ব্যয়ে ৭৮কিঃমিঃ সড়ক নির্মাণ। ১৩ কোটি ৩৮ লক্ষ টাকা ব্যয়ে ২৩৮মিঃ ব্রীজ/কালভাটর্ নির্মাণ। অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প- ১ ও ২। প্রায় ৪ কোটি ৫৩ লক্ষ টাকা ব্যয়ে ১৪ কিঃমিঃ সড়ক নির্মাণ। 

প্রায় ৬ কোটি ৮১ লক্ষ টাকা ব্যয়ে ১৭৬মিঃ ব্রীজ/কালভার্ট নির্মাণ। উপকূলীয় জলবায়ু সহিষ্ণু অবকাঠামো উন্নয়ন প্রকল্প- ১। ৪ কোটি টাকা ব্যয়ে ৬কিঃমিঃ সড়ক নির্মাণ। ৪ কোটি টাকা ব্যয়ে ৫০মিঃ ব্রীজ/কালভার্ট নির্মাণ। 

পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচী প্রকল্প : ৯ কোটি ১০ লক্ষ টাকা ব্যয়ে ৬কিঃমিঃ সড়ক নির্মাণ। 

অবকাঠামো ও গুরুত্বপূর্ণ গ্রামীণ সড়ক ও হাটবাজার উন্নয়ন প্রকল্প : ৮ কোটি ৭৬ লক্ষ টাকা ব্যয়ে ৯কিঃমিঃ সড়ক নির্মাণ। 

উপজেলা ও ইউনিয়ন সড়ক উন্নয়ন প্রকল্প : ৪ কোটি ৬২ লক্ষ টাকা ব্যয়ে ১৫ কিঃমিঃ সড়ক নির্মাণ। ১ কোটি ৮০ লক্ষ টাকা ব্যয়ে ১০৮মিঃ ব্রীজ/কালভার্ট নির্মাণ। পূর্ব ডামুড্যা ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ। কনেশ্বর ইউনিয়ন পরিষদ ভবনের টেন্ডার প্রক্রিয়াধীন। 

ডামুড্যা পৌরসভা : ডামুড্যা পৌরসভাকে ‘ক’ শ্রেনিতে উন্নীতকরণ। ২ কোটি ৫৭ লক্ষ টাকা ব্যায়ে ‘ডামুড্যা পৌরসভা’ ভবন  নির্মাাণ। ৯ বছরে ডামুড্যা পৌরসভা ৮ কোটি টাকা  ব্যয়ে ২৫টি প্রকল্প বাস্তবায়ন। এডিপি আওতায় প্রায় সাড়ে ৭ কোটি টাকা ব্যয়ে ২৮৪টি প্রকল্প বাস্তবায়ন। 

৩৮ লক্ষ টাকা ব্যয়ে ৪০ পৌরসভা ও গ্রোথ সেন্টার পানি  সরবরাহ প্রকল্প (২য় পর্ব) প্রকল্প-৩টি। ডামুড্যা পৌরসভায় আধুনিক পৌর মাকের্ট নির্মাণ (প্রক্রিয়াধীন)। আধুনিক বাস ও টেম্পু স্ট্যান্ড নির্মাণ (প্রক্রিয়াধীন)। ডামুড্যা ও ভেদরগঞ্জ উপজেলা সদরে ৬ কোটি টাকা ব্যয়ে পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। 

৫ কোটি টাকা ব্যয়ে পানি সরবরাহের জন্য ৩.৫ কি:মি: হতে ২৫.৫ কি:মি: পাইপ লাইন স্থাপন ও স্যানিটেশন ব্যবস্থা চালু করা হয়েছে। ডামুড্যা ও গোসাইরহাট উপজেলায়  ১ কোটি টাকা ব্যয়ে ২টি ফ্লাড সেন্টার নির্মাণ। উপজেলায় অগ্নিকান্ডসহ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্তদের মাঝে ৬৫৯ বান্ডিল টিন বিতরণ। পূর্ব ডামুড্যা ইউনিয়ন গুচ্ছগ্রাম প্রস্তাব (প্রক্রিয়াধীন)। 

আনুমানিক ৫ কোটি টাকা ব্যয়ে ডামুড্যা উপজেলায় ‘আব্দুর রাজ্জাক স্পোর্টস একাডেমি’ নির্মাণ কাজ প্রক্রিয়াধীন। ডামুড্যায় উপজেলায় যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত পুরুষ/মহিলার সংখ্যা ৫১২ জন। 

পরিবার কল্যাণ ও স্বাস্থ্য বিভাগ : ডামুড্যা হাসপাতালকে ৯ কোটি টাকা ব্যয়ে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ। ডামুড্যা উপজেলার ধানকাঠি ও পূর্ব ডামুড্যা ইউনিয়নে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতালের কাজ চলমান। শরীয়তপুর জেলার স্বাস্থ্য সেবা নিশ্চিত ও কারিগরি প্রশিক্ষণের লক্ষ্যে ডামুড্যা উপজেলায় ‘নার্সিং কলেজ’ নির্মাণের অনুমোদন দেয়া হয়। ৫ কোটি ৭ লক্ষ টাকা ব্যয়ে ৪০টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ। ডামুড্যা হাসপাতালে এ্যাম্বুলেন্স প্রদান। 

বিদ্যুৎ বিভাগ : সবর্মোট ১০১১ কিঃমিঃ সংযোগ লাইন নির্মাণ করা সম্পন্ন এবং নতুন সবর্মোট-২০৬৬ কিঃমিঃ বিদ্যুৎ লাইন সংযোগ। জনগণের নিরাপত্তা ও অবকাঠামো উন্নয়ন জনস্বার্থে পুলিশ ও

ফায়ার সার্ভিস স্টেশন : ২ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয়ে ডামুড্যা উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করা হয়েছে। 

সাবেক স্বরাষ্ট্র মন্ত্রীকে নিয়ে প্রয়াত  জাতীয় নেতা আব্দুর রাজ্জাক ফায়ার সার্ভিস স্টেশন উদ্বোধন করেন। ডামুড্যা উপজেলার সীমানায় ধানকাটি ইউনিয়নে একটি পুলিশ তদন্ত কেন্দ্র প্রস্তাবিত। ডামুড্যা থানায় পুলিশ ভ্যান/জীপ প্রদান। প্রায় ৪ কোটি ২২ লক্ষ টাকা  ব্যয়ে ভেদরগঞ্জ থানার ভবন নির্মাণ। প্রায় ১ কোটি ২০ লক্ষ টাকা ব্যয়ে ডামুড্যা উপজেলায় সার্কেল এসপি ভবন নির্মাণ কাজ সমাপ্ত। 

মহিলা ও শিশু বিষয়ক কার্যক্রম : বেকার যুবক-যুবতীদের আত্মকমর্সংস্থানের জন্য বিভিন্ন অধিদপ্তর ও বিসিক এর মাধ্যমে প্রশিক্ষণ এবং ঋণের ব্যবস্থা। প্রতিটি ইউনিয়নে বয়স্ক, বিধাব, স্বামী পরিত্যক্তা ও দুস্থ মহিলাদের জন্য ভাতার ব্যবস্থা। ঐচ্ছিক তহবিল হতে ডামুড্যা উপজেলায় প্রায় ৪৫টি সেলাই মেশিন প্রদান। 

মুক্তিযোদ্ধা কল্যাণ : ডামুড্যা উপজেলায়-৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ। 

পানি সম্পদ : ৩ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয়ে ডামুড্যা উপজেলায় ২০ টি খাল খনন ও বাঁধ সংরক্ষণ। সুরেশ^র খাল পুনঃখনন ও নিষ্কাশন প্রকল্পের আওতায় ৭৭.৪৪ কিঃমিঃ খাল খনন। বর্তমান প্রায়-২ কোটি টাকার কাজ চলমান রয়েছে। 

মৎস্য সম্পদ উন্নয়ন : প্রতি বছর প্রায়- ১ হাজার ৫০০ মৎস্যজীবীকে ৪ মাসের জন্য বিজিএফ কার্ড প্রদান। 

ধর্ম বিষয়ক কার্যক্রম : উপজেলায় ইসলামিক সেন্টার কাজ প্রক্রিয়াধীন। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক মসজিদ ভিত্তিক শিশু গণশিক্ষাখাতে ইমামদের প্রতিমাসে ৪০০০/- টাকা করে সম্মানী প্রদান।

আমারসংবাদ/এআই