Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি

মার্চ ২, ২০২০, ১০:১৬ এএম


অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

ঝালকাঠির রাজাপুরে জাঙ্গালিয়া নদীর উযানে উপজেলা সদর সংলগ্ন অংশে অবৈধ দখলদারদের উচ্ছেদে প্রথম দফায় অভিযানে নেমেছে কর্তৃপক্ষ।

সোমবার (২ মার্চ) সকালে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্টেট মো. সোহাগ হাওলাদারের নেতৃত্বে সমন্নিত ভাবে নদী দধল করে গড়ে ওঠা পাকা আবাসিক ও বানিজ্যিক ভবন সহ মোট ২৯টি স্থাপনা উচ্ছেদের মধ্য দিয়ে নদী উদ্ধার কার্যক্রম শুরু করা হয়। অভিযানের শুরুতে উপজেলা প্রশাসনের নিযুক্ত জন দশেক শ্রমিক হাতুরি দিয়ে চিহ্নিত এলাকা ঠিক রেখে অবৈধ স্থাপনা ভাঙ্গতে শুরু করে।

এ সময় দখলদাররা তাদের স্থাপনা স্ব উদ্যোগে সরিয়ে নিতে থাকে। সেচ্ছায় স্থাপনা সরিয়ে নেওয়া ইতিবাচক হিসাবে দেখছে প্রশাসন। আর এ কারণে উচ্ছেদ কার্যক্রম অব্যাহত রাখতে অনেককেই সময় বেধে দিয়েছে নির্বাহী ম্যাজিষ্ট্রেট।

নদীর দুই পাড়ে প্রথম পর্যায়ে ৪শত মিটারের মধ্যে এই ২৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে এবং ধারাবাহিক ভাবে অবৈধ দখলদারদের হাত থেকে নদী উদ্ধার অভিযান অব্যাহত থাকবে।

উচ্ছেদ অভিযান চলাকালে উপস্থিত স্থানীয়রা বলেন, এত সল্প সংখ্যক জনবল ও হাতুরি দিয়ে পাকা ইমারত উচ্ছেদ হয় কি করে। এজন্য প্রয়োজন আধুনিক যন্ত্রপাতি। তারা শংকা প্রকাশ করছেন উচ্ছেদ অভিযান মুখ থুবরে পড়তে পারে।

এ সময় নির্বাহী ম্যাজিষ্ট্রেট বলেন, উপজেলা ব্যাপী নদী মাতৃক এ উপজেলা ব্যাপী অসংখ্য অবৈধ দখলদারের হাত থেকে নদী গুলোকে মুক্ত করার জন্য এ উদ্যোগ চলতেই থাকবে।

তিনি আরও জানান, আজকে এ উচ্ছেদ অভিযান পরিচালনার ফলে নদীর দু’পাড়ে প্রায় তিন একর নদীর জায়গা অবৈধ দখলমুক্ত হবে। এটি বাস্তবায়ন পর্যায়ে গেলে নদীটি প্রাণ ফিরে পাবে। এ উচ্ছেদ অভিযান চলমান থাকবে।

আমারসংবাদ/কেএস