Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

কেরানীগঞ্জে করোনাভাইরাস প্রতিরোধে মতবিনিময় সভা

কেরানীগঞ্জ প্রতিনিধি

মার্চ ৫, ২০২০, ০১:৪৩ পিএম


কেরানীগঞ্জে করোনাভাইরাস প্রতিরোধে মতবিনিময় সভা

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রকোপ বেড়েই চলেছে। চিনসহ ইরান, ইতালি, কোরিয়া দ্বিপে এই ভাইরাস মহামারী আকার ধারণ করেছে। আক্রান্তের সংখ্যা বাড়ছে সৌদি আরবেও। তাই এই ভাইরাসের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশও। তবে এ রোগ মোকাবেলায় প্রস্তুত রয়েছে স্বাস্থ্য অধিদপ্তরসহ সরকারের সকল বিভাগ।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশের অভ্যান্তরে করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে উপজেলা পর্যায়ে মতবিনিময় সভা করেছে কেরানীগঞ্জ উপজেলা পরিষদ।

বৃহস্পতিবার (৫ মার্চ) বেলা ৩টায় উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেব উপজেলা নির্বাহী অফিসার আমিত দেবনাথ।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন আহমদ। সভায় বক্তারা করোনা ভাইরাস নিয়ে জনসাধারণের করণীয় ও সচেতনতার উপর গুরুত্বারোপ করেন।

কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মোবারক হোসেন বলেন, দেশে এখনো কোন করোনাভাইরাস আক্রান্ত রুগী পাওয়া যায়নি। তাই আতংকিত না হয়ে সচেতন হতে হবে। দেশে একটি মাত্র হাসপাতালে (আইইডিসিআর) এই রুগ নির্ণয়ের ব্যবস্থা রয়েছে। আমাদের কেরানীগঞ্জে দুইজন সন্দেহবসে হাসপাতালে আসলেও তাদের গায়ে করোনাভাইরাস পাওয়া যায়নি। আর ৩ ফুট দূরত্বের বেশি করোনাভাইরাস ছড়াতে পারে না।

সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান সোহেল বলেন, প্রতি ১৫ মিনিটে পানি পান করলে এই রোগ থেকে বাঁচা সম্ভব। বেশি বেশি পানি পান করলে ভাইরাসটি পাকস্থলীতে জমতে পারে না। তাই সচেতনতার পাশাপাশি বেশি বেশি পানি পান করা উচিত।

শাহীন আহমেদ বলেন, জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করছে প্রশাসন। সবাই পরিস্কার পরিচ্ছন্ন থাকবেন এবং আল্লাহর নিকট দোয়া করবে যেনো সব সময়ের মত এবারো আমরা এই মহামারী থেকে বেঁচে যাই।

অনুষ্ঠানের সভাপতি অমিত দেবনাথ বলেন, আমরা এমন কোন কথা বলবো না যাতে আতংক বাড়ে। কেউ আহেতু আতংক ছড়াবেন না। যে সব দেশে এটা মহামারী আকার ধারণ করেছে সেখানেও মৃত্যুর হার ২-৩% তাই আতংকিত নয় সচেতন হোন। দেশে উপজেলা পর্যায়ে কেরানীগঞ্জেই প্রথম এই নিয়ে কমিটি গঠন করা হয়েছে। যাতে উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা কে সদস্যসচিব ও উপজেলা পরিষদের চেয়ারম্যান কে উপদেষ্টা করা হয়েছে।

অধিদপ্তরের পক্ষ থেকেও বলা হয়েছে, এ বিষয়ে সব ধরনের প্রস্তুতি গ্রহণ ও কর্মপরিকল্পনা ইতোমধ্যে বাস্তবায়ন করা হয়েছে।

আমারসংবাদ/কেএস